ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

একুশ জাতির আদর্শিক সংগ্রামের সূচনা

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
একুশ জাতির আদর্শিক সংগ্রামের সূচনা বক্তব্য দেন চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার

চট্টগ্রাম: বায়ান্নের ভাষা আন্দোলন শুধু মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার আন্দোলনই নয় এটি সাংস্কৃতিক ও একটি জাতির আদর্শিক সংগ্রামের সূচনাও।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার (২১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম প্রেসক্লাবের উদ্যোগে পিএইচপি ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বক্তারা বলেন, ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বিশ্বের বুকে বাঙালি জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে সক্ষম হওয়ার পাশাপাশি বাঙালি জাতিসত্তার স্বাধীনতার বীজ বপন হয়েছিল।

একুশের মাথা নত না করার চেতনাকে ধরেই পরবর্তীতে বাঙালির স্বাধীনতার আন্দোলন বেগবান হয়েছিল এবং মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়।

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন বিএফইউজের সহ-সভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বিএফউইজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, প্রেসক্লাবের সহ-সভাপতি মনজুর কাদের মনজু, যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক সবুর শুভ।

 

সাংবাদিক নেতৃবৃন্দ একুশের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গড়ার যে আদর্শ বায়ান্নে রচিত হয়েছিল তার আলোকে সুখী সুন্দর বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানান।

বক্তারা সম্প্রতি বাংলা ভাষার বিকৃতি রোধে কার্যকর ভূমিকা নিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, সম্প্রতি বিভিন্ন সাহিত্য, নাটক, চলচ্চিত্র এবং কাগজে একেকজন একেকভাবে বাংলা ভাষার ব্যবহার করছে। এ ছাড়া পৃথক বানানেও বিভিন্ন বাংলা শব্দ লেখা হচ্ছে।

বাংলা ভাষার স্বকীয়তা রক্ষায় অভিন্ন বানানরীতি রক্ষার ওপর জোর দেওয়া হয় সভা থেকে। এ ছাড়া সর্বক্ষেত্রে মাতৃভাষা বাংলার ব্যবহার বাড়ানোর ওপর মত দেয়া হয়।

এর আগে একুশের প্রথম প্রহরে চট্টগ্রাম প্রেসক্লাবের পক্ষ থেকে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে ভাষার অধিকার আদায়ে আত্মত্যাগকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এ সময় প্রেসক্লাব ছাড়াও, সিইউজে ও বিএফইউজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।