ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বাধীনতা সংগ্রাম ভাষা আন্দোলনেরই যৌক্তিক পরিণতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
স্বাধীনতা সংগ্রাম ভাষা আন্দোলনেরই যৌক্তিক পরিণতি স্বাধীনতা সংগ্রাম ভাষা আন্দোলনেরই যৌক্তিক পরিণতি

চট্টগ্রাম: স্বাধীনতা সংগ্রাম ভাষা আন্দোলনেরই যৌক্তিক পরিণতি বলে মন্তব্য করেছেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত গুণীজন অধ্যাপক ড. অনুপম সেন।

মঙ্গলবার রাতে একুশের প্রথম প্রহরে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

ড. অনুপম সেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে রক্তক্ষয়ী সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ সালে বাংলাদেশ যে ভাষাভিত্তিক জাতীয় রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করলো, তার বীজ অঙ্কুরিত হয়েছিল ১৯৫২-এর ভাষা আন্দোলনের মহান সংগ্রামে।

মূলত এই স্বাধীনতা সংগ্রামই ভাষা আন্দোলনের একটি যৌক্তিক পরিণতি। মাতৃভাষার সম্মান রক্ষায় ১৯৫২ সালের এই দিনে বাংলা মায়ের বীর সন্তানেরা বুকের তাজা রক্তে রঞ্জিত করেছিলেন ঢাকার রাজপথ।
 

তিনি বলেন, যেহেতু মাতৃভাষায় কথা বলা বাঙালি জাতির অধিকার। বস্তুত পৃথিবীর প্রত্যেক জাতির নিজেদের মাতৃভাষায় কাজ করার এবং কথা বলার অধিকার রয়েছে। তাই পৃথিবীর ইতিহাসে ১৯৫২ সালে মাতৃভাষার জন্য বাংলা মায়ের বীর সন্তানদের আত্মদান অভূতপূর্ব নজির সৃষ্টি হয়েছিল। মাতৃভাষার জন্য বাঙালির আত্মদানের এই অনন্য ঘটনা আন্তর্জাতিক স্বীকৃতিও পেয়েছে। ১৯৯৯ সালে ইউনেসকো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেছে।

এরআগে একুশের প্রথম প্রহরে নগরীর জিইসি মোড়ের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন প্রথমে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর কর্মকর্তা-কর্মচারি, ব্যবসায় প্রশাসন অনুষদ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইংরেজি বিভাগ, আইন বিভাগ, অর্থনীতি বিভাগ, তড়িৎ প্রকৌশল বিভাগ, স্থাপত্য বিভাগ, গণিত বিভাগ, ইংরেজি বিভাগের ৩২তম ব্যাচ এবং তড়িৎ প্রকৌশল বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন কর্তৃক পুষ্পমাল্য অর্পণ করেন।

এসময় ইংরেজি বিভাগের প্রফেসর ড. মোহীত উল আলম, হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর অমল ভূষণ নাগ, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, ব্যবসায় প্রশাসন অনুষদের অ্যাসিস্ট্যান্ট ডিন মঈনুল হক, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম শাকুর, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, মার্কেটিং বিভাগের চেয়ারম্যান সাদিয়া আখতার, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান আফসানা ইয়াসমিন, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, ইইই বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার মো. আবু তাহের, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম, ডেপুটি রেজিস্ট্রার খুরশিদুর রহমান, উপ-পরিচালক (হিসাব) হাছানুল ইসলাম চৌধুরী, ডেপুটি লাইব্রেরিয়ান কাউসার আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।