ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাঙালির ঐতিহ্যে পিঠার স্থান গুরুত্বপূর্ণ: অনুপম সেন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
বাঙালির ঐতিহ্যে পিঠার স্থান গুরুত্বপূর্ণ: অনুপম সেন বাঙালির ঐতিহ্যে পিঠার স্থান গুরুত্বপূর্ণ: অনুপম সেন

চট্টগ্রাম: প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে বসন্তের পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। রোববার স্থাপত্য বিভাগ এ উৎসবের আয়োজন করে।

এতে ছাঁচ পিঠা, সুজি পিঠা, মালপোয়া, চিতই পিঠা, নকশি পিঠা, নারকেলের পাটিসাপটা, বিবিখানা পিঠা, মাছ পিঠা, ডালের ছাঁচ পিঠাসহ নানা ধরনের পিঠার প্রদর্শনী ছিল।

উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী  ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পিঠা ছাড়া বাঙালিকে ভাবা যায় না। বাঙালির হাজার বছরের ঐতিহ্যে পিঠার স্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাঙালির কাছে চিরকাল এই পিঠার কদর থাকবে।

তিনি বসন্তের পিঠা উৎসবের আয়োজন করায় স্থাপত্য বিভাগের প্রশংসা করে বলেন, এই বিভাগে অনেককিছু শেখার সুযোগ রয়েছে। একজন শিক্ষার্থী যখন এখান থেকে বের হয়, তখন অনেককিছু জেনেই বের হয়।

তিনি বলেন, বাংলাদেশে খুব কম বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগ রয়েছে। চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে একমাত্র প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে রয়েছে এই বিভাগ। এই বিভাগ থেকে শিক্ষার্থীরা বেরিয়ে জাতীয় ও আন্তজার্তিক পরিম-লে আরবান ও রুরাল আর্কিটেকচারে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

পরে প্রধান অতিথি স্থাপত্য বিভাগের বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীদের স্টুডিও প্রজেক্টের মডেলগুলো পরিদর্শন করেন।

স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম শাকুরের সভাপতিত্বে অনুষ্ঠিত উৎসবে গণিত বিভাগের চেয়ারম্যান মো. ইফতেখার মনির, তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, স্থাপত্য বিভাগসহ বিভিন্ন বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষিকাবৃন্দ ও স্থাপত্য বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২১০ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।