ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জাহাজ থেকে নেমেই প্রথম বাবা হওয়ার সুখানুভূতি

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
জাহাজ থেকে নেমেই প্রথম বাবা হওয়ার সুখানুভূতি জাহাজ থেকে নেমেই মেয়েকে কোলে জড়িয়ে নেন আমজাদ হোসেন, ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: লেবাননের ভূ-মধ্যসাগরে যাওয়া জন্য বাংলাদেশ নৌ-বাহিনীর সদস্য আমজাদ হোসেনের যখন ডাক এসেছিল তখন তার স্ত্রী ৯ মাসের সন্তানসম্ভবা। কিন্তু দায়িত্বের অমোঘ টানে ছুটতে হয়েছে তাকে।

ভূমধ্যসাগরে জাহাজে দায়িত্ব পালন করলেও মন পড়ে ছিল বাড়িতে। ভীষণ চিন্তাও ছিল।

২০১৭ সালের ২০ আগস্ট তাদের ঘর আলো করে স্ত্রী কোলে এলো প্রথম সন্তান। ছোট ভাইয়ের কাছে জাহাজের সুখের সংবাদ শুনেছিলেন।
জাহাজে স্বস্তিতে দায়িত্ব পালন করলেও মেয়ের মুখ দেখতে উন্মুখ ছিলেন আমজাদ।

আর তাই সাত মাস জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের দায়িত্ব পালন শেষে দেশে ফিরেই বুকে জড়িয়ে নিলেন প্রাণের কন্যাকে। মেয়েকে বুকে জড়িয়ে অনুভব করলে প্রথম বাবা হওয়ার সুখানুভূতি। বাবা-মেয়ের এমন মধুর মুহূর্ত দৃষ্টি আকর্ষণ করে উপস্থিত সবার।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১১টায় নগরীর নেভাল জেটিতে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের আওতায় লেবাননে ৪ বছর দায়িত্ব পালন শেষে বাংলাদেশ নৌ-বাহিনীর যুদ্ধজাহাজ ‘আলী হায়দার ও নির্মূল’ দেশে ফেরে।

যুদ্ধজাহাজ ‘আলী হায়দারে’ এলইএন পদে কর্মরত ছিলেন নৌ-বাহিনীর সদস্য আমজাদ হোসেন। ২০১৭ সালের জুলাই মাসে নৌ-বাহিনীর এক নির্দেশনায় ১৪ হাজার কিলোমিটার দূরে লেবাননের ভূ-মধ্যসাগরে পাড়ি জমান তিনি।

নৌ-বাহিনীর চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ দুই যুদ্ধজাহাজ ও সেখানে থাকা নৌ-বাহিনীর কর্মকর্তা ও সদস্যদের আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান। সুনামের সাথে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন শেষ করে দেশে ফেরায় সবাইকে অভিনন্দন জানান তিনি।

এরপরেই জাহাজ থেকে নেমে নৌ-বাহিনীর সদস্য আমজাদ হোসেন স্ত্রী তানজিলা সুলতানার কোল থেকে বুকে জড়িয়ে নেন মেয়েকে। মেয়েকে আদর-ভালবাসায় ভাসিয়ে আমজাদ যেন তার অনুপস্থিতির বেদনা ভুলতে চাইছেন।

মেয়েকে দেখার জন্য মুখিয়ে থাকা আমজাদের জন্য আগেই নগরীর হালিশহরের বাসা থেকে এসে মেয়েকে কোলে নিয়ে অনুষ্ঠান মঞ্চে স্বামীর অপেক্ষায় ছিলেন স্ত্রী তানজিনা সুলতানা।

জানতে চাইলে আমজাদ হোসেন বাংলানিউজকে বলেন, আড়াই বছর আগে বিয়ে করেছি। পরবর্তীতে গতবছরের জুলাই মাসে নৌ-বাহিনীর সদস্য হিসেবে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে লেবাননে যাই। তখন নয় মাসের সন্তানসম্ভবা স্ত্রীকে রেখে নৌ-বাহিনীর নির্দেশনায় রাষ্ট্রীয় দায়িত্ব পালন করতে যাই।

তিনি জানান, ২০১৭ সালের ২০ আগস্ট তার প্রথম সন্তান ওয়াজিহা ইবনাত চৌধুরী পৃথিবীতে আসে। তখন তিনি লেবাননের ভূ-মধ্যসাগরে। ওইদিন টেনশন কাজ করলেও বাড়িতে থাকা ছোট ভাই সাজ্জাদের সাথে যোগাযোগ ছিল। তার কাছেই প্রথম বাবা হওয়ার সংবাদ পেয়েছিলেন।

‘আজ আমার মেয়ের চাঁদ মুখখানা দেখলাম। যা আমার জীবনের অনেক বড় প্রাপ্তি। অধরা একটি স্বপ্নপূরণ। ’

 বাংলাদেশ নৌ-বাহিনীর কার্যক্রমকে ভালবেসেই ২০০৫ সালে নেভিতে যোগদান করেছেন জানিয়ে তিনি বলেন, প্রশিক্ষণ কার্যক্রম শেষ করে নৌ-বাহিনীর অধীনে ১৩ বছর ধরে দেশের কল্যাণে নিয়োজিত আছি।   

শুধু আমজাদ নয়, জাতিসংঘের শান্তিরক্ষা মিশন শেষে লেবানন থেকে আসা নৌ-বাহিনীর সদস্যদের শতাধিক পরিবার-পরিজন দেখতে আসেন। আনুষ্ঠানিকতা শেষে জাহাজ থেকে নেমে নৌ-বাহিনীর কর্মকর্তা ও সদস্যরা যার যার পরিবার-পরিজন নিয়ে বাড়ির দিকে রওয়ানা হন।

লেবানন থেকে ৪ বছর পর ফিরল 'আলী হায়দার-নির্মূল'

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।