ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাগরপাড়ি দিয়ে ভক্তরা যাচ্ছেন কুতুবদিয়া দরবারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
সাগরপাড়ি দিয়ে ভক্তরা যাচ্ছেন কুতুবদিয়া দরবারে কুতুবদিয়া দরবার শরিফের নকশা

চট্টগ্রাম: বঙ্গোপসাগর পাড়ি দিয়ে ভক্তরা যাচ্ছেন কক্সবাজারের দ্বীপ উপজেলা, বাতিঘরের জন্য বিখ্যাত কুতুবদিয়ার দরবার শরিফে। আধ্যাত্মিক সাধক, হজরতুল আল্লামা শাহ আবদুল মালেক আল কুতুবীর (র.) ১৮তম বার্ষিক ওরসে যাচ্ছেন তারা। সোমবার (১৯ ফেব্রুয়ারি) ওরসের প্রধান দিবস হলেও রোববার (১৮ ফেব্রুয়ারি) শুরু হয়েছে দুই দিনের কর্মসূচি।

কুতুব শরিফ দরবারের এন্তেজামিয়া কমিটির মহাসচিব মোহাম্মদ শরীফ বাংলানিউজকে জানান, এবার লাখো ভক্ত-আশেকের জন্য বিশাল বিশাল প্যান্ডেল করা হয়েছে। উপজেলা ভিত্তিক এসব প্যান্ডেলে ভক্তদের জন্য তবররুকের ব্যবস্থা করা হয়েছে।

অনেকে গরু-মহিষ-ছাগল-চাল-ডাল সঙ্গে নিয়ে আসছেন।

তিনি জানান, ওরস উপলক্ষে সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল আটটায় চট্টগ্রামের সদরঘাট টার্মিনাল থেকে স্টিমার ছাড়ার কথা রয়েছে।

এ ছাড়া চট্টগ্রাম থেকে বড় বড় প্যাসেঞ্জার বোট আছে যেগুলো কুতুবদিয়া দরবার ঘাটে যাত্রীদের নামিয়ে দেবে। জনপ্রতি ভাড়া ১০০ টাকা। তবে বেশিরভাগ ভক্ত-আশেকান চট্টগ্রাম-কক্সবাজার রোড হয়ে পেকুয়া মগনামা ঘাট থেকে স্পিড বোট ও যাত্রীবাহী বোটে (ড্যানিশ) অল্প সময়ে দরবার ঘাটে চলে আসছেন। স্পিড বোট ভাড়া জনপ্রতি ৭০-৮০ টাকা। ড্যানিশ বোট ২০ টাকা। এ ছাড়া বাঁশখালীর ছনুয়া ঘাট থেকেও ছোট ছোট বোট ছাড়ছে।     

দরবারের প্রেস অ্যান্ড মিডিয়া উইং এর সচিব এহসান আল-কুতুবী জানান, রোববার (১৮ ফেব্রুয়ারি) সকাল থেকে ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা, ওয়াজ ও মোশায়েরা মাহফিল, স্মৃতিচারণ, হামদ-নাত ও বাবাজান কেবলার শান পরিবেশন হবে। সোমবার সকাল থেকে দেশ-বিদেশের প্রখ্যাত আলেমরা অধিবেশন অনুযায়ী বিষয়ভিত্তিক আলোচনা করবেন। এ ছাড়া খতমে কোরআন, মিলাদ, জেয়ারত, জিকির ও আখেরি মোনাজাতের কর্মসূচি রয়েছে।  

বিভিন্ন অধিবেশনে দরবারের শাহজাদা মাওলানা মুনিরুল মান্নান আল-মাদানী, অহিদুল আলম আল-কুতুবী, আতিকুল মিল্লাত আল-কুতুবী, সৈয়দুল মিল্লাত আল-কুতুবী, মাওলানা জিল্লুল করিম আল-কুতুবী, আবদুল করিম আল-কুতুবী সভাপতিত্ব করবেন। শেষ অধিবেশনের সভাপতি দরবারের পরিচালক শাহজাদা শেখ ফরিদ আল-কুতুবীর সমাপনী ভাষণ ও আখেরি মোনাজাতের মাধ্যমে দুই দিনব্যাপী ১৮তম ওরস ও ফাতেহার কার্যক্রম সম্পন্ন হবে।

এহসান আল-কুতুবী জানান, আশেক ও ভক্তদের নিরাপত্তায় দরবারের এন্তজামিয়া কমিটি প্রশাসনের সহযোগিতায় যথাযথ ব্যবস্থা নিয়েছেন। দরবারের বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের পাশাপাশি পুলিশ, আনসার, বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন সার্বিক নিরাপত্তার কাজে নিয়োজিত রয়েছেন।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।