ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিব চর্তুদশীতে ফিরিঙ্গি বাজার শিব বাড়িতে নানা আয়োজন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
শিব চর্তুদশীতে ফিরিঙ্গি বাজার শিব বাড়িতে নানা আয়োজন মন্দির প্রাঙ্গন থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়

চট্টগ্রাম: শিব চর্তুদশী উপলক্ষে চট্টগ্রাম নগরীর ফিরিঙ্গি বাজারের ঐতিহ্যবাহী শ্মশানেশ্বর শিব বিগ্রহ মন্দিরে অষ্টপ্রহরব্যাপী মহানামযজ্ঞের আয়োজন করা হয়েছে। শনিবার সকাল থেকে শুরু হয় মহানামযজ্ঞ ও ধর্মীয় অন্যান্য আয়োজন।

এর আগে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে মন্দির প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন শ্রী অমিত কুমার হোড় শম্ভু এবং উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন স্বপন কুমার মজুমদার।

বর্ণাঢ্য শোভাযাত্রায় প্ল্যাকার্ড নিয়ে নারী-পুরুষরা অংশ নেন। পরে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শুরু হয় ধর্মীয় আচার অনুষ্ঠানের।

উৎসব উপলক্ষে মন্দির প্রাঙ্গনে শনিবার মহানামযজ্ঞ ও মহাপ্রসাদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিবছরের মত এবারও এই মহানামযজ্ঞের আয়োজন করা হল। ১৯৭৫ সালে প্রতিষ্ঠার পর থেকে নগরবাসীর কাছে মন্দিরটি ফিরিঙ্গি বাজার শিব বাড়ি নামে পরিচিত। এই মন্দিরে প্রতি বছরই শ্রী শ্রী শারদীয় দুর্গোৎসব, কালী পূজাসহ বিভিন্ন ধরণের ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।

ফিরিঙ্গি বাজার শিব বিগ্রহ মন্দিরটি ধর্ম-বর্ণ নির্বিশেষে স্থানীয় বাসিন্দাদের একটি মিলনস্থল। প্রতি বছর নানা ধর্মীয় আয়োজনে এলাকার সব ধর্মের মানুষ একযোগে অংশ নেন। প্রতি বারের মত এবারের আয়োজনেও স্থানীয় বাসিন্দারা অংশ নিয়েছেন সব ভেদাভেদ ভুলে। শনিবার মহানামযজ্ঞসহ প্রয়াত স্থানীয় বাসিন্দারের আত্মার শান্তি কামনার মধ্য দিয়ে আয়োজন শেষ হবে।  

বাংলাদেশ সময়: ১৮৫০ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।