[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ২২ মে ২০১৮

bangla news

বাংলাদেশ-ভারতে বসন্ত উদযাপনের ঐতিহ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৩ ১১:০৫:৩১ পিএম
বাংলাদেশ-ভারতে বসন্ত উদযাপনের ঐতিহ্য

বাংলাদেশ-ভারতে বসন্ত উদযাপনের ঐতিহ্য

চট্টগ্রাম: বাংলাদেশ এবং ভারতে বসন্ত উদযাপনের ঐতিহ্য রয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ ব্যানার্জি।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে নগরীর গরীর সিআরবির শিরীষতলায় প্রমা সংগঠন আয়োজিত বসন্ত উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।  গত বছর থেকে শিরীষতলায় বসন্ত উৎসবের আয়োজন করছে প্রমা।  

সহকারী হাই কমিশনার বলেন, বসন্তে অন্য রূপে সাজে প্রকৃতি। প্রকৃতির সঙ্গে মানুষের মনেও রঙের দোলা লাগে।  তাই বসন্ত বাঙালির প্রাণের উৎসবে পরিনত হয়েছে।  

অনুষ্ঠানের উদ্বোধক দৈনিজ আজাদীর সম্পাদক এম এ মালেক বলেন, ফাল্গুণ মাসেই আমাদের মাতৃভাষার আন্দোলন শুরু হয়েছিল।  ভাষার জন্য লড়াই শুরু হয়েছিল।

পৃথিবীর অন্য কোন দেশে ৬ ঋতু নেই মন্তব্য করে তিনি বলেন, শীতে নুড়ে পড়া শরীর বসন্তে সতেজ হয়ে ওঠে।  প্রকৃতিকে সাজিয়ে তোলে।

এর আগে মঙ্গলবার সকালে বসন্তবরণের এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে সিএমপি কমিশনার মো.ইকবাল বাহার বলেন, বসন্ত উৎসব বঙালির প্রাণের উৎসব। শহুরে সভ্যতার চর্চা করতে গিয়ে আমরা বাঙালির অনেক চিরায়ত উৎসব হারিয়েছি।

এসময় সিসিএল চেয়ারম্যান শ্যামল কুমার পালিত ও প্রমার সভাপতি রাশেদ হাসান বক্তব্য রাখেন।

গান, নাচ, কবিতায় দিন ব্যাপি চলে ফাগুন-বসন্ত বরণ।  হলুদ শাড়ি পরে, মাথায় খোঁপা বেঁধে নারীরা আসেন উৎসবে। কোমল সাজে শিশুদের পদচারণায় মুখর হয়ে উঠে উৎসব প্রাঙ্গণ। সিআরবির শিরীষতলা সকাল থেকে হয়ে উঠেছে বাঙালির প্রাণের মিলন মেলাঙ্গনে। সকাল থেকে শুরু হওয়া এই আয়োজন রাত পর্যন্ত চলে।

প্রমার আয়োজনে বসন্ত উৎসবের মিডিয়া পার্টনার হিসেবে আছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ২৩০৭ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa