ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রেলে উঠতি শ্রমিকলীগ নেতা সুমনের সম্পদের খোঁজে দুদক

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
রেলে উঠতি শ্রমিকলীগ নেতা সুমনের সম্পদের খোঁজে দুদক দুদকের চিঠি

চট্টগ্রাম: বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের সদরদফতর সিআরবিতে কর্মরত উঠতি শ্রমিকলীগ নেতা অলী উল্লাহ ওরফে সুমনের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

পাশাপাশি চাকরিতে যোগদানকালীন অষ্টম শ্রেণি ও পদোন্নতিপ্রাপ্ত দাখিল (এসএসসি সমমান) পাসের সার্টিফিকেট, অফিসে হাজিরা খাতার ফটোকপি, সম্প্রতি পদোন্নতি পাওয়া পরীক্ষার সকল কাজগপত্র ও রেলে কর্মরত তার পরিবারের পাঁচজন সদস্যের বিষয়ে তথ্য চেয়েছে দুদক।

দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম-২ সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে সুমনের দুর্নীতি তদন্তের অনুসন্ধানকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, অলী উল্লাহ ওরফে সুমনের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন, সনদ জালিয়াতিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। এসব বিষয়ে তদন্ত চলছে।

তথ্য-উপাত্য সংগ্রহ করছি।

জানা গেছে, অলী উল্লাহ রেলওয় পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তার দফতরে সহকারী দাবি পরিদর্শক (এসিআই, গ্রেড-২) হিসেবে কর্মরত। ২০০৫ সালের ১৬ জানুয়ারি এই দফতরে পিয়ন হিসেবে যোগদান করেন। পরে অফিস সহকারী পদে পদোন্নতি পান। গত বছরের জুলাই মাসে এসিআই হিসেবে পদোন্নতি পান।

রেলওয়ে পূর্বাঞ্চলের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, জাল সনদ দিয়ে চাকরিতে যোগদান করার অভিযোগ থাকা সুমন রেলওয়ে শ্রমিক লীগের রাজনীতি সঙ্গে জড়িত হয়ে পড়ে। রাজনীতির বড় ভাইদের কথা বলে অফিস ফাঁকি দিয়ে বিভিন্ন তদবির ও নিয়োগ বাণিজ্যে ব্যস্ত হন।  এছাড়া বিভিন্ন সময়ে শীর্ষ কর্মকর্তাদের হুমকি দেওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

সুমন শ্রমিকলীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও তার বড় ভাই আবুল বশর (সিআরবিতে কর্মরত) জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ আছে।

অলি উল্লাহ সুমনের বিরুদ্ধে আসা অভিযোগ তদন্তে ১৩ ধরনের তথ্য চেয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের কাছে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন। ১৫ জানুয়ারি স্বাক্ষরিত চিঠি রেলওয়ে পূর্বাঞ্চলে ১৮ জানুয়ারি গ্রহণ করা হয়।

তবে এ বিষয়ে এখনো কিছু জানেন না বলে জানিয়েছেন মহাব্যবস্থাপক মো.আবদুল হাই।

জানতে চাইলে অলি উল্লাহ সুমন বাংলানিউজকে বলেন,‘এগুলো অফিস বুঝবে। আমি এখন ভাত খাচ্ছি। আপনাকে আমার বড় ভাই রিং দিচ্ছে। ’

এর ১১ মিনিট পর সামিউল রাব্বি নামে এক ব্যক্তি ফোন দিয়ে প্রতিবেদকের পরিচয় চানতে চান এবং সুমনের অভিযোগের বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন। এসময় তার পরিচয় জানতে চাইলে তিনি জানান, ময়মনসিংহ ডিজি অফিসে চাকরি করেন। বিস্তারিত পরিচয় জানতে চাইলে সংযোগ বিচ্ছিন্ন করেন।

বাংলাদেশ সময়: ১৪৪২ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।