ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘১০০ শয্যার হাসপাতালে ১০ শয্যার আইসিইউ প্রয়োজন’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
‘১০০ শয্যার হাসপাতালে ১০ শয্যার আইসিইউ প্রয়োজন’ সেমিনার

চট্টগ্রাম: ১০০ শয্যার একটি হাসপাতালে কমপক্ষে ১০ শয্যার আইসিইউ থাকা প্রয়োজন বলে মত দিয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ বিভাগের প্রাক্তন বিশেষজ্ঞ চিকিৎসক নিবাস চন্দ্র শর্মা।

শনিবার (২০ ‍জানুয়ারি) ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট চট্টগ্রাম জেলার এক সেমিনারে তিনি বলেন, আইসিইউতে পর্যাপ্ত বিশেষজ্ঞ চিকিৎসক থাকতে হবে।   সার্বক্ষণিক রেস্পিরটরি থেরাপিস্ট ও ফিজিওথেরাপিস্ট রাখা উচিৎ।

 

তিনি আরও বলেন, আইসিইউতে জীবাণুমুক্ত পরিবেশ নিশ্চিত করতে দর্শনার্থীদের অবাধ প্রবেশ নিশ্চিত করতে হবে।  

সেমিনারে কোন ধরনের রোগি এবং কি ধরনের সমস্যা থাকলে আইসিইউতে রাখতে হবে সেই বিষয়ে ধারণা দেন নিবাস চন্দ্র শর্মা।

আইসিইউ স্থাপন ও পরিচালনা বিষয়ে নগরীর ইম্পালা রেস্টুরেন্টে আয়োজিত এই বৈজ্ঞানিক সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের চট্টগ্রামের সভাপতি ডা.চন্দন দাশ।

সাধারণ সম্পাদক ডা.আরিফ বাচ্চুর সঞ্চালনায় এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা.নিবাস চন্দ্র শর্মা।

সেমিনারে আরও বক্তব্য রাখেন সাউদার্ণ মেডিকেল কলেজের সার্জারি বিশেষজ্ঞ ডা. মো. আবুল কাশেম, শিশুরোগ বিশেষজ্ঞ ডা. সুভাস চন্দ্র সূত্রধর, শিশু সার্জারি বিশেষজ্ঞ ডা. নন্দন কুমার মজুমদার, চক্ষুরোগ বিশেষজ্ঞ ডা. প্রকাশ কুমার চৌধুরী এবং মানসিক রোগ বিশেষজ্ঞ ডা.লিটন কুমার মল্লিক।

এতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সম্পাদক ডা. তরুণ তপন বড়ুয়া।  সেমিনারে প্রশ্নোত্তর পর্বও অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময়:  ২২০০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।