ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মধ্যম আয়ের দেশ অর্জনে দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
মধ্যম আয়ের দেশ অর্জনে দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রয়োজন মধ্যম আয়ের দেশ অর্জনে দীর্ঘমেযাদী পরিকল্পনা প্রয়োজন

চট্টগ্রাম: মধ্যম আয়ের দেশ (এমআইসি) অর্জনে বাংলাদেশকে আরও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী।  

বুধবার (১৭ জানুয়ারি) বিকেলে চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সেমিনারে সভাপতির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। ‘ডেভেলপমেন্ট পার্টনারশীপ ইন মিডেল ইনকাম কান্ট্রিজ- দ্যা ট্রান্জিশন ইস্যুজ্ঃ এ কেস স্টাডি অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনরের আয়োজন সিআইইউ-আইজিডিআইএস (ইন্সটিটিউট অব্ গর্ভনেন্স, ডেভেলপমেন্ট, অ্যান্ড গ্লোবাল স্টাডিজ)।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইইউ ট্রাস্টি বোর্ডের সভাপতি তৌহিদ সামাদ। অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক এর সাবেক গভর্নর ড. সালেহউদ্দীন আহমেদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব ওটাওয়ার স্কুল অব ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড গ্লোবাল স্টাডিজের সিনিয়র ফেলো ড. সৈয়দ সাজ্জাদুর রহমান।

সূচনা বক্তব্যে আইজিডিআইএস’র পরিচালক ও ব্যবসায় অনুষদের সহযোগী অধ্যাপক মনজুর কাদের ইন্সটিটিউটের পরিচয় তুলে ধরেন।   তিনি বলেন,  এ ইন্সটিটিউটের মাধ্যমে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সুশীল সমাজ প্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থা ও কর্পোরেট সেক্টরের পেশাগত দক্ষতা উন্নয়ন ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে যৌথ গবেষণা ও পলিসি ডায়ালগের আয়োজন করা হবে। ভবিষ্যতে এ ইন্সটিটিউটের অধীনে অর্থনৈতিক উন্নয়ন, সুশাসন ও আর্ন্তজাতিক সহযোগিতার উপর কোর্স চালু করা হবে।

সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিআইইউ ট্রাস্টি বোর্ড সদস্য সৈয়দ মাহমুদুল হক।

ড. সৈয়দ সাজ্জাদুর রহমান মুল প্রবন্ধ উপস্থাপনায় বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ (এমআইসি) স্থিতি অর্জনে বছরে উর্ধ্বমুখী জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তবে এ স্থিতি অর্জনে বাংলাদেশকে এগিয়ে নেওয়ার চ্যালেঞ্জসমূহ নিয়ে ভাবতে হবে।

তিনি বলেন, উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের বৈদেশিক অনুদান সহযোগিতা কমে গেছে ঠিকই সেক্ষেত্রে এ পরিবর্তিত পরিস্থিতিতে একটি দেশ কিভাবে বিষয়গুলোকে আমলে নিয়ে পরিকল্পনা গ্রহণ করে তা ব্যাখ্যা করাই আলোচনার মূল উদ্ধেশ্য।

বক্তারা বলেন, বাংলাদেশ ২০১৪ সালে এলএমআইসি যোগ্যতা অর্জন করেছ। তবে উৎপাদিত আয় ও কর্মসংস্থান, শিল্প উৎপাদনশীলতা ও সুশসনের মাধ্যমে কাঠামোগত রূপান্তর প্রভৃতি বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন সামাজিক অর্থনৈতিক উন্নযনের সূচকসমূহের অগ্রগতির পরও টেকসই উন্নয়নের লক্ষ্যে মর্যাদা, নিরাপত্তা ও সুশাসনের সমন্বয় ও চর্চা অত্যন্ত জরুরি।

সেমিনারে সিআইইউ এর বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, বিএসআরএম এর প্রতিনিধি, ইস্পাহানি গ্রুপের প্রতিনিধি, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র শিক্ষক, প্রশাসনিক বিভাগ প্রধান ও বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৭ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।