ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম নগর ছাত্রলীগের কমিটি ভেঙে দেওয়া হচ্ছে ?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
চট্টগ্রাম নগর ছাত্রলীগের কমিটি ভেঙে দেওয়া হচ্ছে ? লোগো

চট্টগ্রাম: ছাত্রলীগ নিয়ে চট্টগ্রামের আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম। ছাত্রলীগ নিয়ে বৈঠক হলেও এতে ছাত্রলীগের কাউকে ডাকা হয়নি।

আওয়ামী লীগ নেতারা ছাত্রলীগের মহানগর, উত্তর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সম্মেলন করে দ্রুত নতুন কমিটি করতে একমত হয়েছেন।   এছাড়া বৈঠকে ছাত্রলীগ যাতে মূল দলের নিয়ন্ত্রণে থাকে, সেই বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বুধবার (১৭ জানুয়ারি) চট্টগ্রাম সিটি করপোরেশনে মেয়রের কার্যালয়ে এই বৈঠক হয়েছে।  এতে নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ ও উত্তর জেলার সাধারণ সম্পাদক জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম ছিলেন।

 

শামীমের সঙ্গে ছিলেন ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা মাহফুজুল হায়দার চৌধুরী রোটন ও শাহজাদা মহিউদ্দিন।

আলোচনার বিষয়ে জানতে চাইলে এনামুল হক শামীম বাংলানিউজকে বলেন, ছাত্রলীগ নিয়ে বসেছিলাম।  কেন্দ্র থেকে ইতোমধ্যে ২৪ ফেব্রুয়ারি মহানগর এবং ২৭ ফেব্রুয়ারি উত্তর জেলা ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। সেই সম্মেলন যাতে সুন্দরভাবে হয় এবং স্বচ্ছ-পরিচ্ছন্ন ভাবমূর্তির সংগঠক দিয়ে যাতে নতুন কমিটি হয়, সেই বিষয়ে আমরা সবাই একমত হয়েছি।

জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসাইন বাংলানিউজকে বলেন, আমরা ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সম্মেলনের সময় নির্ধারণ করেছিলাম। যেহেতু শামীম ভাই আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বসে ২৪ ফেব্রুয়ারি বলছেন, আমরা ওই তারিখেই সম্মেলন করব।  

সূত্রমতে, বৈঠকে দক্ষিণ জেলা ছাত্রলীগের কমিটি দ্রুত পূর্ণাঙ্গ করার বিষয়ে উদ্যোগ নিতে মোছলেম উদ্দিনকে বলা হয়েছে। উত্তরের সম্মেলন যাতে নির্বিঘ্নে সুশৃঙ্খলভাবে হয়, সেটি দেখভাল করার জন্য এম এ সালামকে দায়িত্ব দেওয়া হয়েছে।  

বৈঠকে সাম্প্রতিক সময়ে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী হত্যার প্রসঙ্গও আসে। এছাড়া দু’য়েকজন ছাত্রলীগ নেতার বিরুদ্ধে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের অসম্মান করার প্রসঙ্গও আসে।

জানতে চাইলে আ জ ম নাছির উদ্দিন বাংলানিউজকে বলেন, ছাত্রলীগ যাতে মূল দল হিসেবে আওয়ামী লীগের নিয়ন্ত্রণে থেকে সুন্দরভাবে কার্যক্রম পরিচালনা করে, সেই বিষয়ে আমরা একমত হয়েছিল।   প্রধানমন্ত্রীর নির্দেশে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আমাদের সঙ্গে ছাত্রলীগ নিয়ে বৈঠকটি করেছেন।

এনামুল হক শামীম বাংলানিউজকে বলেন, অভিযোগ-পাল্টা অভিযোগ নয়, যেহেতু নগর এবং উত্তর জেলা কমিটির মেয়াদ শেষ হয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগই সম্মেলনের নতুন তারিখ দিয়েছে।   সম্মেলনের মাধ্যমে যাতে সুন্দর কমিটি আসে সেটা আমরা দেখব।

এম এ সালাম বাংলানিউজকে বলেন, উত্তর জেলা ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষণা হয়েছে।   ইতোমধ্যে প্রস্তুতিও শুরু হয়েছে। সার্বিকভাবে ছাত্রলীগের মধ্যে যাতে কোন বিশৃঙ্খলা না থাকে, সেই বিষয়টা নিয়ে আমরা আলোচনা করেছি।

এদিকে শামীম ২৪ ফেব্রুয়ারি নগর ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষিত হয়েছে বলে জানালেও সভাপতি ইমরান আহমেদ ইমু বলেছেন, তারা এ বিষয়ে কিছুই জানেন না।

‘কেন্দ্র থেকে আমরা কোন নির্দেশনা পাইনি।   আমাদের না জানিয়ে কিভাবে কমিটি ভেঙে দেবে ? ছাত্রলীগ নিয়ে কোন বৈঠকের কথাও তো আমাদের জানানো হয়নি। ’ বলেন ইমু

তবে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাকির হোসাইন জানিয়েছেন, দ্রুত সভাপতি-সাধারণ সম্পাদককে সম্মেলনের তারিখ জানিয়ে দেওয়া হবে।

চট্টগ্রাম নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু এবং সাধারণ সম্পাদক নূরুল আজিম রণি উভয়ই প্রয়াত আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী।   ২০১৪ সালে এই কমিটি ঘোষিত হয়েছিল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি ২০১৭ সালের ৬ ডিসেম্বর বিলুপ্ত ঘোষণা করা হয় কেন্দ্র থেকে।

গত ১৪ জানুয়ারি নগরীর লালদীঘি মাঠে প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর শোকসভা হয়।   সেই সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চট্টগ্রামে যুবলীগ-ছাত্রলীগের সমস্যা নিরসনের জন্য যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এবং সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীমকে নির্দেশ দেন।  

বাংলাদেশ সময়:  ২০৩২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।