ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউর ক্যাম্পাসে মুগ্ধ ফ্রান্সের ড. আলিস্

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
ইডিইউর ক্যাম্পাসে মুগ্ধ ফ্রান্সের ড. আলিস্ ফ্রান্সের জলবায়ু বিশেষজ্ঞ ড. আলিস্ বাইয়া’র সঙ্গে ইডিইউর উপাচার্যসহ শিক্ষক-শিক্ষার্থীরা

চট্টগ্রাম: দৃষ্টিনন্দন ক্যাম্পাস। প্রকৃতির নিবিড় পরিবেশ দেখে আমি মুগ্ধ। সবুজের অবয়বে শৈল্পিক সৌন্দর্য যেকোনো শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকের মন ভরে যাবে এখানে।  

ঠিক এভাবেই কথাগুলো বলছিলেন ফ্রান্সের জলবায়ু বিশেষজ্ঞ ড. আলিস্ বাইয়া।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে নগরীর খুলশীর পূর্ব নাসিরাবাদের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) স্থায়ী ক্যাম্পাস পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

পরে ‘জলবায়ুর নতুন নেতৃত্বে বাংলাদেশ’ শীর্ষক একটি চমৎকার সেমিনারেও প্রধান অতিথির বক্তব্য দেন আলিস্। ইডিইউ ও আলিয়ঁস ফ্রঁসেজ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

ড. আলিস্ বাইয়া ইডিইউর স্থায়ী ক্যাম্পাস পরিদর্শনে আসলে তাকে লাইব্রেরি, বিভিন্ন শ্রেণিকক্ষ ও অ্যাকাডেমিক কার্যক্রম ঘুরিয়ে দেখান ডিরেক্টর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট শাফায়েত চৌধুরী।

এ সময় ড. আলিস্ বলেন, একদিকে সবুজ পাহাড়, অন্যদিকে খোলামেলা বাতাস। ছেলেমেয়েরা যেভাবে পড়ালেখা করছে তা দেখে আমার নিজেরই তাদের সঙ্গে আড্ডা দিতে মন চাইছে।  

তিনি বলেন, পাঠে মনোনিবেশ করার জন্য এখানে সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। ক্যাম্পাসের ভেতরে অনেক জায়গা। ক্যানটিন, এমফি থিয়েটার, অডিটোরিয়াম-সবকিছুই ভালো লেগেছে।

পরে আয়োজিত সেমিনারে ড. আলিস্ বাইয়া বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশ এখন নতুন রোল মডেল। কী সাহসিক মনোবলে প্রাকৃতিক বিপর্যয় রোধ করে দেশটি বিশ্বে চমৎকার উদাহরণের স্থান করে নিয়েছে।

জলবায়ু খাতে বাংলাদেশকে আরও বেশি করে উন্নত দেশগুলোর ফান্ড দেওয়া উচিত বলে উল্লেখ করে ড. আলিস বলেন, বরাদ্দ পেলে প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় আরও সুদূরপ্রসারি পরিকল্পনা নিতে পারত দেশটি। মনে রাখতে হবে জলবায়ুতে ক্ষতিগ্রস্ত হলে অর্থনীতিতেও এর প্রভাব পড়তে পারে।

তিনি বলেন, পরপর তিনটি বন্যায় বাংলাদেশের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত এক দশকে ঘূর্ণিঝড় সিডর, আইলা, মহাসেন, রোয়ানু ও মোরার আঘাত শক্ত হাতে সামাল দিয়েছে এদেশের মানুষ।

সভাপতির বক্তব্যে ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, ড. আলিস্ বাইয়ার মতো বিশেষজ্ঞরা জলবায়ু মোকাবিলায় বাংলাদেশের সমস্যা তুলে ধরতে যে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন, তা সত্যি প্রশংসনীয়।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম শাখার পরিচালক ড. সেলভাম থোরেজ, উপ-পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী প্রমুখ।

উপস্থিত ছিলেন ইডিইউর ট্রেজারার প্রফেসর সামস উদ দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন, ড. মোহাম্মদ রকিবুল কবির প্রমুখ, মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।