ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কৃষি, আইটি ও নারী উন্নয়নে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
কৃষি, আইটি ও নারী উন্নয়নে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র কৃষি, আইটি ও নারী উন্নয়নে সহায়তা দেবে যুক্তযাষ্ট্র

চট্টগ্রাম: উন্নত বিশ্বের পাশাপাশি আঞ্চলিক বাণিজ্যে বাংলাদেশের আরও বেশি প্রবৃদ্ধি অর্জন করা উচিত মন্তব্য করে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন বার্নিকাট জানিয়েছেন, যুক্তরাষ্ট্র আগামীতে বাংলাদেশকে কৃষি, আইটি ও নারী উন্নয়নে আরও সহায়তা দেবে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম চেম্বারে ব্যবসায়ী নেতাদের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় একথা জানান। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

ইকনোমিস্ট পত্রিকার বরাত দিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ২০১২ সালের পর থেকে বাংলাদেশে আর্থ-সামাজিক খাতে যে উন্নয়ন হয়েছে তা অন্য কোন দেশে হয়নি। ২০১৬-২০১৭ সালে ৩ দশমিক ৩ বিলিয়ন ডলার বিনিয়োগের মাধ্যমে  যুক্তরাষ্ট্র বাংলাদেশে সর্বোচ্চ বিনিয়োগকারী এবং একক হিসেবে বাংলাদেশ থেকে সর্বোচ্চ আমদানিকারক দেশ।

২০১৬ সালে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ৬ দশমিক ৮ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে জানিয়ে মাহবুবুল আলম সম্ভাবনাময় খাতে (পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, ঔষধ, প্লাস্টিক, সিরামিক ইত্যাদি) বিনিয়োগের সুযোগের কথা উল্লেখ করেন।

বাংলাদেশ সরকারের দেওয়া সুবিধা কাজে লাগিয়ে বিনিয়োগ বৃদ্ধির আহবান জানিয়ে তিনি মার্কিন বিনিয়োগকারীদের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উপর গুরুত্বারোপ করে চট্টগ্রাম বন্দরের উন্নয়নে বে-টার্মিনালে বিনিয়োগের অনুরোধ জানান চেম্বার সভাপতি।

সম্প্রতি বাংলাদেশ বিস্তীর্ণ সমুদ্রসীমা অর্জন করেছে উল্লেখ করে সিনিয়র সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম ব্লু ইকনোমির সদ্ব্যবহারে টেকনোলজি ও হেভি ইকুইপমেন্টসহ মার্কিন কোম্পানির যৌথ বিনিয়োগের অনুরোধ জানান।

সভায় অন্যান্যের মধ্যে পরিচালক অঞ্জন শেখর দাশ, সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমদ, সাবেক সিনিয়র সহ-সভাপতি এম এ সালাম, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, ডা. মঈনুল ইসলাম, উইমেন চেম্বারের সহ-সভাপতি মুনাল মাহবুব, জাপানের অনারারী কনসাল জেনারেল নুরুল ইসলাম, ফিলিপাইনস্ এর অনারারী কনসাল এম এ আউয়াল, বাংলাদেশ ব্যাংকের আঞ্চলিক প্রধান হুমায়ুন কবির প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), এম এ মোতালেব, সরওয়ার হাসান জামিল, মো. রকিবুর রহমান (টুটুল), মো. জাহেদুল হক, এস এম শামসুদ্দিন, হাসনাত মো. আবু ওবাইদা, মুজিবুর রহমান, দূতাবাসের ডেপুটি (ইকনোমিক) চিফ এলেন ওয়াং, ইকনোমিক অফিসার ইভারসন লং, ইপিবি’র পরিচালক কঙ্কন চাকমা, বিডা’র উপ-পরিচালক মোয়াজ্জেম হোসেনসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯৩২ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।