ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবির সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ প্রণব মুখার্জির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
চবির সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ প্রণব মুখার্জির চবির সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ প্রণব মুখার্জির। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: ঐতিহ্যবাহী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ করেছেন উপমহাদেশের অবিসংবাদিত রাজনীতিক, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।  

মঙ্গলবার (১৬ জানুয়ারি)  ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে ডি-লিট ডিগ্রি, ক্রেস্ট, উত্তরীয় ও প্রতিকৃতি তুলে দেন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

প্রণব মুখার্জি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতি আমি কৃতজ্ঞ।

আমি অভিভূত। আমার মতো একজন সাধারণ মানুষকে আপনার ডি লিট উপাধি দিয়েছেন।
আমি নিজেকে সম্মানিত এবং মর্যাদাবান মনে করছি।

চবি উপাচার্য বলেন, অহিংস আন্দোলনের প্রাণপুরুষ মহাত্মা গান্ধি বলেছিলেন, চট্টগ্রাম সর্বাগ্রে। মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতার চট্টগ্রাম সব কিছুতে সবার আগে।   রাজনীতি, উন্নয়ন ও সংস্কৃতির অন্যতম পৃষ্ঠপোষক প্রণব মুখার্জি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। তার মতো একজন ব্যক্তিত্বকে ডি-লিট ডিগ্রি প্রদানের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোনালি অধ্যায়ের সূচনা হলো।  

বিকেল ৩টার মধ্যে প্রণব মুখার্জি রাউজান পৌরসভা এলাকায় পৌঁছবেন।   সেখানে রাউজান বিশ্ববিদ্যালয় কলেজের পাশে বিপ্লবী সূর্য সেনের নামে স্থাপিত স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধ জানাবেন এবং মন্তব্য বইয়ে অনুভূতি লিখবেন।   এরপর সূর্য সেনের নামে পাঠাগার উদ্বোধন ও কমপ্লেক্স ঘুরে দেখবেন।

এরপর প্রণব মুখার্জি যাবেন রাউজানের নোয়াপাড়ায় সূর্য সেনের জন্মভিটায়।  সেখান থেকে সরাসরি নগরীতে ফিরে রাত ৮টায় রেডিসন ব্লু  হোটেলে সুধী সমাবেশে যোগ দেবেন।   ভারতীয় সহকারী হাই কমিশন এই সুধী সমাবেশের আয়োজন করেছে। সেখানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রণব মুখার্জিকে নগরীর চাবি উপহার দেবেন।  

বুধবার সকালে প্রণব মুখার্জি ঢাকার উদ্দেশ্যে চট্টগ্রাম ছাড়বেন।   যাত্রাপথে নগরীর পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব এবং পরে দামপাড়া পুলিশ লাইনে অস্ত্রাগার পরিদর্শন করার কথা রয়েছে। ওই অস্ত্রাগারটি ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় লুট করেছিলেন বিপ্লবীরা।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রণব মুখার্জি

প্রণব মুখার্জি চট্টগ্রামে

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।