ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রণব মুখার্জিকে বরণের অপেক্ষায় চট্টগ্রাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
প্রণব মুখার্জিকে বরণের অপেক্ষায় চট্টগ্রাম ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

চট্টগ্রাম: মঙ্গলবার (১৬ জানুয়ারি) বৃটিশবিরোধী আন্দোলনের স্মৃতিধন্য চট্টগ্রামে আসছেন উপমহাদেশের অবিসংবাদিত রাজনীতিক, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।  যাবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এবং রাউজানে অগ্নিযুগের বিপ্লবী সূর্যসেনের স্মৃতি দেখতে।  বাংলাদেশের অকৃত্রিম সুহৃদ হিসেবে পরিচিত প্রণব মুখার্জিকে বরণের অপেক্ষায় আছেন চট্টগ্রামবাসী।

তবে নিরাপত্তাজনিত কারণে অনুমতি না পাওয়ায় প্রশাসন তাঁকে বরণে বড় ধরনের কোন আয়োজন করতে পারেনি।   চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বন্দরনগরীর চাবি উপহার দেওয়ার মাধ্যমে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে সম্মান জানাবেন।

 

মেয়র বাংলানিউজকে বলেন, আমরা ব্যানার-তোরণ বানিয়ে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে বরণের প্রস্তুতি নিয়েছিলাম।   বড় আকারে সংবর্ধনা দেওয়ারও প্রস্তুতি নিয়েছিলাম।

  কিন্তু নিরাপত্তা বিবেচনায় অনুমতি পাইনি।   আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে নগরীর চাবি দিয়ে তাঁকে সম্মান জানাব।   আমরা হৃদয় দিয়ে তাঁকে বরণ করে নেব।  চট্টগ্রামবাসী ভারতের সাবেক রাষ্ট্রপতি মহোদয়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

রাউজানের সংসদ সদস্য এবং রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বাংলানিউজকে বলেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি মহোদয়কে বর্ণাঢ্যভাবে বরণের সব প্রস্তুতি আমরা নিয়েছিলাম।   কিন্তু সিকিউরিটি পয়েন্টে আমাদের কিছু সীমাবদ্ধতা আছে।   আমরা কোন ধরনের জনসমাবেশ করছি না।   গেইটও বানাতে পারছি না।   যদি অনুমতি পেতাম, তাহলে লাখ লাখ মানুষ ফুল দিয়ে তাঁকে বরণ করে নিত।   এরপরও আমরা হৃদয়ের উঞ্চতা দিয়ে আমাদের অকৃত্রিম বন্ধুকে বরণ করে নেব।

পুলিশ সূত্রমতে, মঙ্গলবার সকালে ঢাকা থেকে ফ্লাইটে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন প্রণব মুখার্জি।   সেখানে চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীসহ উর্দ্ধতন কর্মকর্তারা তাকে স্বাগত জানাবেন।  

সকাল ১১টায় প্রণব মুখার্জি রেডিসন ব্লু  হোটেলে পৌঁছবেন।  বেলা সাড়ে ১২টায় তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পৌঁছবেন।   সেখানে ডি-লিট গ্রহণ শেষে দুপুরের আহার গ্রহণ করবেন।   দুপুর ২টা ৪০ মিনিট পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন তিনি।

বিকেল ৩টার মধ্যে প্রণব মুখার্জি রাউজান পৌরসভা এলাকায় পৌঁছবেন।   সেখানে রাউজান বিশ্ববিদ্যালয় কলেজের পাশে বিপ্লবী সূর্যসেনের নামে স্থাপিত স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধ জানাবেন এবং মন্তব্য বইয়ে অনুভূতি লিখবেন।   এরপর সূর্যসেনের নামে পাঠাগার উদ্বোধন ও কমপ্লেক্স ঘুরে দেখবেন।

এরপর প্রণব মুখার্জি যাবেন রাউজানের নোয়াপাড়ায় সূর্যসেনের জন্মভিটায়।  সেখান থেকে সরাসরি নগরীতে ফিরে রাত ৮টায় রেডিসন ব্লু  হোটেলে সুধী সমাবেশে যোগ দেবেন।   ভারতীয় সহকারী হাই কমিশন এই সুধী সমাবেশের আয়োজন করেছে।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বাংলানিউজকে জানিয়েছেন, প্রণব মুখার্জিকে সম্মান জানানোর জন্য হাই কমিশন আমাদের ১০ মিনিট সময় দিয়েছে।   তখন আমরা নগরীর চাবি উপহার দেব এবং ভারতের সাবেক রাষ্ট্রপতিকে যথাযোগ্য সম্মান জানাব।

সিটি মেয়রের নেতৃত্বে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১০ সদস্যের প্রতিনিধি দল প্রণব মুখার্জিকে স্বাগত জানাতে সুধী সমাবেশে যাবেন।   প্রতিনিধি দলে আছেন, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, মিসেস জোবাইরা নার্গিস খান, নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী ও প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ সাইফুদ্দিন।

বুধবার সকালে প্রণব মুখার্জি ঢাকার উদ্দেশ্যে চট্টগ্রাম ছাড়বেন।   যাত্রাপথে নগরীর পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব এবং পরে দামপাড়া পুলিশ লাইনে অস্ত্রাগার পরিদর্শন করার কথা রয়েছে। ওই অস্ত্রাগারটি বৃটিশবিরোধী আন্দোলনের সময় লুট করেছিলেন বিপ্লবীরা।  

এদিকে ভারতের সাবেক রাষ্ট্রপতির নিরাপত্তায় চট্টগ্রাম নগরী ও জেলায় পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় তিন হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

নগর পুলিশের উপ-কমিশনার (বিশেষ শাখা) মোখলেসুর রহমান বাংলানিউজকে বলেন, বিমানবন্দর থেকে রেডিসন ব্লু  হোটেল পর্যন্ত এবং যেসব স্থান দিয়ে ভারতের সাবেক রাষ্ট্রপতি যাবেন, প্রত্যেকটি স্পটে পুলিশ থাকবে।   দেড় হাজারের মতো পুলিশ আমরা মোতায়েন করেছি।  

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মুহাম্মদ রেজাউল মাসুদ বাংলানিউজকে বলেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি মহোদয় যেখানে যাবেন, সেই পথে আমরা ৪৭টি স্পটকে স্পর্শকাতর হিসেবে বিবেচনায় নিয়ে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করেছেন।   ১৩০০ সদস্য আমরা মোতায়েন করছি।   এর মধ্যে ৫০০ সদস্য আনা হয়েছে তিন পার্বত্য জেলা থেকে।   বাকি ৮০০ সদস্য আমাদের।  

মঙ্গলবার বিকেলে নগরীর হালিশহর পুলিশ লাইনে প্রণব মুখার্জির নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যদের উদ্দেশে বক্তব্য দিয়েছেন পুলিশ সুপার নূরে আলম মিনা।

এসময় তিনি বলেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি মহোদয় বাংলাদেশের পরীক্ষিত বন্ধু।   ১৯৭৫ সালের ১৫ আগস্টে যখন জাতির জনককে নির্মমভাবে হত্যা করা হয়েছিল তখন তাঁর দুই মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানাকে আশ্রয় দিয়েছিলেন প্রণব মুখার্জি।   এছাড়া বাংলাদেশ রাষ্ট্র হিসেবে যখনই অস্তিত্বের সংকটে পড়েছে, তখনই প্রণব মুখার্জি বাংলাদেশের পাশে দাঁড়িয়েছেন।   সুতরাং বাংলাদেশের এই অকৃত্রিম সুহৃদের নিরাপত্তার ব্যাপারে সর্বোচ্চ ‍গুরুত্ব দিতে হবে।   আমাদের সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

এর আগে সর্বশেষ ২০১৩ সালের মার্চে বাংলাদেশ সফরে আসেন ভারতে সেসময় রাষ্ট্রপতির দায়িত্বে থাকা প্রণব মুখার্জি।   সেসময় তিনি শ্বশুরবাড়ি নড়াইলের পুটিবিলা গ্রামে যান।  

ভারতের প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের বর্ষীয়ান নেতা প্রণব মুখার্জি ২০১২ সালের ২৫ জুলাই দেশটির রাষ্ট্রপতি নির্বাচিত হন।   গত বছরের ২৪ জুলাই রাষ্ট্রপতির মেয়াদ শেষ হয়।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।