[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৪, ১৬ জানুয়ারি ২০১৮

bangla news

সিআইইউ’র প্রকৌশল অনুষদে আর্ন্তজাতিকমানের ল্যাব হবে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১৪ ৬:৪০:২৫ পিএম
সিআইইউ’র প্রকৌশল অনুষদে আর্ন্তজাতিকমানের ল্যাব হবে

সিআইইউ’র প্রকৌশল অনুষদে আর্ন্তজাতিকমানের ল্যাব হবে

চট্টগ্রাম: চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে বিভিন্ন অনুষদে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের ‘স্প্রিং সেমিস্টার ২০১৮’ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. রেজাউল হক খান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিথ ছিলেন সিআইইউ উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী।

সভায় স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন প্রকৌশল অনুষদের সহকারী অধ্যাপক ড. আসিফ ইকবাল। তিনি প্রকৌশল অনুষদের আওতায় বিবিএ ও এমবিএ কোর্সের ক্রেডিট আওয়ার, ওপেন ক্রেডিট পদ্ধতি, সিআইইউ’র বিশেষত্ব এলএফই ও ইন্টার্নশিপ প্রোগ্রাম নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

সভায় সিআইইউ সহকারী প্রক্টর ও বিভাগীয় প্রধান ই টি ই এমরান হারুন বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা-বিধি নিয়ে বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি শৃঙ্খলাজনিত বিষয়সমুহ তদারকি করে থাকে। বিশ্ববিদ্যারয়ের আইন-শৃঙ্খলা পরিপন্থি যে কোন বিষয় কারো দৃষ্টিগোচর হলে যোগাযোগের জন্য আহবান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার নাহিদ খান, সহকারী-গ্রন্থাগারিক সাকিনা সুলতানা, উপপরিচালক-ফিন্যান্স অ্যান্ড একাউন্টস্ সালমা বেগম, উপ-পরিচালক সিআইটিএস মোস্তাফিজুর রহমান চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, উন্নত রাষ্ট্রে যে মতাদর্শে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়, বাংলাদেশেও পৃথিবীতে চট্টগ্রামের সিআইইউ এবং ঢাকাস্থ আইইউবিও সেই মহৎ দর্শনের আলোকেই পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, এ দু’টি বিশ্ববিদ্যালয়ের  ট্রাস্টিরা বিশ্ববিদ্যালয়গুলো থেকে কোন লভ্যাংশ গ্রহণ করেন না। এ দু’টি বাংলাদেশের আদর্শ বিশ্ববিদ্যালয়। সিআইইউ কর্তৃপক্ষ বর্তমানে স্থায়ী ক্যাম্পাস নির্মাণের ব্যাপারে কাজ করে যাচ্ছে। পড়াশুনা শেষ করে  শিক্ষার্থীরা এখান থেকে নতুন ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হিসেবে বের হবে।

বর্তমান বিশ্ব প্রযুক্তিগত উৎকর্ষের শিখরে অবস্থান করছে উল্লেখ করে তিনি বলেন, এর সাথে তাল মিলিয়ে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে মনোনিবেশ করতে হবে।

তিনি জানান, বর্তমান অস্থায়ী ক্যাম্পাসে প্রকৌশল অনুষদের পাঁচটি ল্যাবের পাশাপাশি আরও চারটি অত্যাধুনিক ল্যাব স্থাপনের জন্য তিন কোটি টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। চারটি ল্যাবের একটি হবে সিসকো সাপোর্টেট, যা চট্টগ্রামে আর কোথাও নেই।

সভাপতির বক্তব্যে প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. রেজাউল হক খান বলেন, সিআইইউ বর্তমানে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে অন্যতম। বিশ্ববিদ্যালয়টি শিক্ষাথীদের জন্য বিশ্বমানের সুযোগ-সুবিধা সম্বলিত উন্নতমানের শিক্ষা প্রদান করছে।

উচ্চ যোগ্যতাসম্পন্ন ও উচ্চতর ডিগ্রিধারী ফ্যাকাল্টি সদস্য দ্বারা শিক্ষা কার্যক্রম পরিচালনা এ বিশ্ববিদ্যালয়কে অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আলাদা করেছে। সিআইইউ’র উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো মানসম্পন্ন শিক্ষা প্রদানের জন্য সবধরনের সুবিধা নিশ্চিত করা হয়েছে। কিন্তু এই সুবিধাগুলোর পরিপূর্ণ ব্যবহার নিশ্চিত করতে হবে শিক্ষার্থীদের নিজেদেরকেই।

বাংলাদেশ সময়: ১৮৪১ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa