[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ মাঘ ১৪২৪, ১৮ জানুয়ারি ২০১৮

bangla news

‘রোড পার্কিং’র জায়গা চিহ্নিত করছে চসিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১৪ ৬:৩৭:৩৩ পিএম
‘রোড পার্কিং’র মার্কিং করছে চসিক।  ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

‘রোড পার্কিং’র মার্কিং করছে চসিক। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: এলোমেলোভাবে গাড়ি রাখার ফলে সৃষ্ট যানজট এড়াতে এবার ‘রোড পার্কিং’র জায়গা নির্ধারণ করে দিচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। চলতি সপ্তাহে নগরীর সার্কিট হাউসের সামনের সড়কসহ বেশ কিছু সড়কের একপাশে সাদা রঙের পার্কিং স্পেস নির্ধারণ করা হয়েছে।

চসিকের পরিকল্পনা বিভাগের প্রধান একেএম রেজাউল করিম বাংলানিউজকে জানান, আমরা ২৭টি সড়কে রোড পার্কিংয়ের জন্য স্পেস নির্ধারণ করেছি। চলতি সপ্তাহ থেকে কাজ শুরু হয়েছে। একটি গাড়ির জন্য ৮ ফুট বাই ১৬ ফুট জায়গা রাখা হচ্ছে। সোজাসুজি মার্কিংয়ের ক্ষেত্রে প্রতিটি গাড়ির জন্য সামনে-পেছনে দুই ফুট করে জায়গা খালি রাখা হচ্ছে। ১০-১৫ জন শ্রমিক রং করার কাজ করছে। ইতিমধ্যে সার্কিট হাউস, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, লালখান বাজার, জামালখান সড়কে রোড পার্কিংয়ের জায়গা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

তিনি জানান, মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুমতি নিয়ে নগর পুলিশের ট্রাফিক বিভাগের সঙ্গে আলোচনা করেই রোড পার্কিংয়ের জন্য জায়গাগুলো নির্ধারিত হয়েছে। যেসব স্থানে সড়কে জায়গা কম আছে সেখানে সোজাসুজি গাড়ি রাখার জন্য মার্কিং করছি। যেখানে পর্যাপ্ত জায়গা আছে সেখানে আড়াআড়ি গাড়ি রাখার ব্যবস্থা করা হবে। সেক্ষেত্রে বেশি গাড়ি রাখা যাবে।

আউটার স্টেডিয়াম এলাকায় রোড পার্কিংয়ের জায়গা নির্ধারণ করে দিয়েছে চসিক।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, নগরী গড়ে উঠছে অপরিকল্পিতভাবে। এখানে বহুতল ভবনের নিচতলা পার্কিংয়ের জন্য বরাদ্দ হলেও বেশিরভাগ ভবনেই তা মানা হচ্ছে না। আবাসিক ভবনে স্কুল খোলা হচ্ছে। আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠছে। শত শত মার্কেট হাজার হাজার গাড়ি। অনেক অ্যাপার্টমেন্ট আছে যেখানে সাইনবোর্ড লেখা রয়েছে ‘অতিথিদের গাড়ি বাইরে রাখুন’। উন্নত বিশ্বের কোথাও এমনটি কল্পনাও করা যায় না। এক্ষেত্রে ‘রোড পার্কিং’ সিস্টেম যানজট নিয়‌ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে।

তিনি জানান, ট্রাফিক ম্যানেজমেন্টের অংশ হিসেবে পরীক্ষামূলকভাবে ‘রোড পার্কিং’ চালু হচ্ছে। যাতে গাড়ির মালিক ও চালকরা অভ্যস্ত হয়ে যান। এরপর পর্যায়ক্রমে ঘণ্টা প্রতি ন্যূনতম ভাড়া ধার্য করা হতে পারে।  

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa