[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৪, ১৬ জানুয়ারি ২০১৮

bangla news

ইনোভেশন নিয়েই বিশ্ব এখন টিকে আছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১৪ ১২:৪২:০২ পিএম
সাদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

সাদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

চট্টগ্রাম: ইনোভেশন নিয়ে বিশ্ব এখন টিকে আছে জানিয়ে খ্যাতিমান পানি বিশেষজ্ঞ প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত বলেছেন, ইনোভেশন খুব গুরুত্বপূর্ণ বিষয়, যা আমাদের দেশকে এগিয়ে নেবে। ইনোভেশন করতে পারলেই সে সমাজ হবে টান্সফরমেশন। সমাজের সাথে ইনোভেশনকে ধারণ করতে হবে।

 

শনিবার (১৩ জানুয়ারি) সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র পুরকৌশল বিভাগের উদ্যোগে ২ দিনব্যাপী রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিআরআইসিই)’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সেমিনার রুমে ড. আইনুন নিশাত বলেন, আমাদের রাষ্ট্র এখন প্রযুক্তি ও প্রকৌশলের হাত ধরে এগিয়ে চলছে। এ উন্নয়নের জন্য আমাদের প্রফেশনাল প্রয়োজন, কোন এক্সপার্ট লাগবে না। কেননা প্রফেশনালরা কাজ করে। আর এক্সপার্টরা বসে বসে সমালোচনা করে। দেশে পোশাকশিল্প, সেনিটেশান, খাদ্যসহ অনেক ক্ষেত্রে ইনোভেশন হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বন্যা ব্যবস্থাপনা, পানি, সেচ ও ড্রেনেজ ব্যবস্থা। কারণ এসব কার্যক্রম ভালোভাবে হলে আমাদের খাদ্য সমস্যা থাকবে না এবং দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ কমে যাবে।

তিনি আরও বলেন, সিভিল ইঞ্জিনিয়াররা প্রত্যক্ষভাবে জনগণের জন্য কাজ করে। তাই তাদের নিরাপত্তার দিকে বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন। নির্মাণ ব্যয় কমিয়ে ঝুঁ‍কিপূর্ণ স্থাপনা তৈরি করা ঠিক হবে না বলেও মন্তব্য করেন তিনি।

দুই দিনব্যাপী অনুষ্ঠানে তিনটি কি-নোট সেশন ও সাতটি টেকনিক্যাল সেশন ছিল। সম্মেলনের দ্বিতীয় দিনে কি-নোট স্পিকার ছিলেন আমেরিকার শিকাগো স্টেট ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট ডিন অধ্যাপক ড. আলী নেওয়াজ ও গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটির অব টেকনোলজি’র অধ্যাপক ড. হোসেন মোহাম্মদ শাহিন।

সম্মেলনে দেশি-বিদেশি বিভিন্ন গবেষকদের স্ট্র্যাকচারাল, আর্থকোয়েক, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন, ওয়াটার রিসোর্সেস, ফ্লাড কনট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল, মেটোরিয়ালস ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট, আরবানাইজেশন অ্যান্ড বিল্ড এনভায়রনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন ইত্যাদি বিষয়ে ৪৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হয়।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa