ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জাতীয় কলেজ বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা কলেজ চ্যাম্পিয়ান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
জাতীয় কলেজ বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা কলেজ চ্যাম্পিয়ান জাতীয় কলেজ বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা কলেজ চ্যাম্পিয়ন

চট্টগ্রাম: রয়েল সিমেন্ট দৃষ্টি ‘ডি টিন সামিট’ সম্পন্ন হয়েছে। শনিবার (১৩ জানুয়ারি) নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে সামিটের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ব্যারিষ্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক মনোজ সেনগুপ্ত, বিশিষ্ট শিক্ষাবিদ ও সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, রয়েল সিমেন্ট লিমিটেডের প্রধান যোগাযোগ কর্মকর্তা ফয়সাল নাসির খান।

 

প্রধান অতিথি প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেন, একজন মানুষ তখনই আলোকিত হয় যখন সে ছোট থেকেই সুশিক্ষা পায়। এর মাধ্যমেই মানুষ ধীরে ধীরে ভবিষ্যতের আলোকবর্তিকায় পরিণত হয়।

আজকের বিতার্কিকরা আগামী দিনের সোনার বাংলাদেশ গড়ে তুলবেন। এজন্য এখন থেকেই তাদের তৈরি করতে হবে।

মনোজ সেনগুপ্ত বলেন, বিতার্কিদের মধ্যে জ্ঞান, বুদ্ধি ও সাহস আছে। তারা অন্যদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হতে পারেন। আর এভাবেই মোট জনসংখ্যার কিছু অংশ দেশের বুদ্ধিবৃত্তিক জনসম্পদে পরিণত হয়।

মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বিতার্কিকদের শুধু শিরোপা অর্জনের জন্য বিতর্ক করলে হবে না, তাদেরকে গঠনমূলক জ্ঞান অর্জন করতে হবে। অর্জিত জ্ঞান বিতরণের জন্য উদ্যোগী হতে হবে। দেশ তাকিয়ে আছে তাদের দিকেই।

রয়েল সিমেন্ট এর চিফ কমিউনিকেশন অফিসার ইঞ্জিনিয়ার ফয়সাল নাসির খান বলেন, এদেশের তরুণরা অনেক বেশি সৃজনশীল ও মেধাবী, তারাই বাংলাদেশকে সৃমদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবে। সৃষ্টিশীলতা সবসময় দেশকে এগিয়ে নিয়ে যায়। বিতর্কের মত সৃষ্টিশীল কাজগুলিই শিক্ষার্থীদের জ্ঞান সমৃদ্ধ করতে সাহায্য করে।

অনুষ্ঠানের সভাপতি মাসুদ বকুল বলেন দৃষ্টি সবসময় তারুণদের সৃষ্টিশীলতা ও উৎকর্ষা সাধনে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ও রয়েল সিমেন্ট এর পুষ্টপোষকতায় ১১ জানুয়ারি থেকে শুরু হওয়া কিশোর সম্মেলনে চট্টগ্রামের ২০টি স্কুল ও ১৮টি কলেজ অংশগ্রহণ করে।

কলেজ বিতর্ক প্রতিযোগিতায় চট্টগ্রামের সরকারি সিটি কলেজকে পরাজিত করে ঢাকা কলেজ বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে। একইসাথে অনুষ্ঠিত হওয়া আইডিয়া জেনারেশন ও প্রেজেন্টেশন কনটেস্ট প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ঐন্দ্রিলা বড়ুয়া, দ্বিতীয় স্থান অধিকার করে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের শিক্ষার্থী আরিফুল ইসলাম আসিফ ও যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করে চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী শ্রেষ্ঠা চৌধুরী ও সরকারী কমার্স কলেজের শিক্ষার্থী জান্নাতুর মাওয়া অমিয়া।

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে যুগ্ম সম্পাদক সাইফুদ্দীন মুন্না, জুনায়েদ কৌশিক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ও কলেজ বিতর্ক প্রতিযোগিতার প্রধান বিচারক কাজী আরফাত, ডি টিন সামিটের সমন্বয়কারী মুন্না মজুমদার, সৌরভ নাথ প্রমুখ বক্তব্য রাখেন।

৩ দিন ব্যাপি এই সম্মেলনে সারা দেশের ৩৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বাংলাদেশ সময়: ২১০৩ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।