[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ মাঘ ১৪২৪, ১৮ জানুয়ারি ২০১৮

bangla news

‘সবাই এসি রুমে কাজ করতে চায়, মাঠে নয়’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১২ ৯:৩৬:২২ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: প্রথমবারের মতো পুরকৌশল বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন করছে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।  দুইদিনব্যাপী রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিআরআইসিই) শীর্ষক এই সম্মেলন শুক্রবার শুরু হয়েছে।

ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রে সম্মেলনের উদ্বোধনী হয়েছে।  এতে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, দেশের সবচেয়ে বড় সম্পদ হলো মানবসম্পদ। বাংলাদেশ এখন অনেক ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ।  আমাদের খনিজ সম্পদ নেই তবে মানব সম্পদকে কাজে লাগিয়ে আমাদের অর্থনৈতিক উন্নয়নে এগুতে হবে।

‘বিশ্ব এখন প্রযুক্তির হাতে সুতরাং এই সেক্টরে দক্ষতা বাড়াতে হবে।  গবেষণা ও উদ্ভাবনে আমাদের আরও বেশি গুরুত্ব দিতে হবে।  আমরা সবাই অফিসে বসে এসি রুমে কাজ করতে আগ্রহী।  কেউ ফিল্ড ওয়ার্ক করতে চায় না।  এই ধরনের মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। ’

তিনি বলেন, যুগোপযোগী শিক্ষা না থাকলে বেকারত্বের হার বেড়ে যাবে।  ইঞ্জিনিয়াররা কেউ বেকার থাকেনা যারা টেকনিক্যাল বিষয়ে দক্ষ।  তাদের জন্য সব প্রতিষ্ঠানের চাহিদা থাকে।  পদ্মা সেতু নির্মাণে যারা কাজ করছেন সবাই বাংলাদেশি ইঞ্জিনিয়ার।  এটা দেশের জন্য গৌরবের।

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের প্রথম দিনে বক্তব্য রাখেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা,  উদ্যোক্তা প্রফেসর সরওয়ার জাহান  এবং আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সাদেক মোহাম্মদ চৌধুরী।

এসময় সাদার্ন ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপ-উপাচার্য এম আলী আশরাফ, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান উপস্থিত ছিলেন।

সাদার্ন ইউনিভার্সিটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দুই দিনব্যাপী অনুষ্ঠানে তিনটি কি-নোট সেশন ও সাতটি টেকনিক্যাল সেশন রয়েছে।  

সম্মেলনে  স্ট্র্যাকচারাল, আর্থকোয়েক, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন, ওয়াটার রিসোর্সেস, ফ্লাড কনট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল, মেটোরিয়ালস ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট, আরবানাইজেশন অ্যান্ড বিল্ড এনভারনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন ইত্যাদি বিষয়ে ৪৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হবে।

শনিবার সম্মেলনের সমাপনীতে প্রধান অতিথি থাকবেন পানি বিশেষজ্ঞ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত।  কি-নোট স্পিকার হিসেবে থাকবেন আমেরিকার শিকাগো স্টেট ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. আলী নেওয়াজ ও গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটির অব টেকনোলজির প্রফেসর ড. হোসেন মোহাম্মদ শাহিন।

কর্ণফুলী টানেলের ডিজাইন এবং নির্মাণ বিষয়ে বক্তব্য দেবেন প্রফেসর ড. হোসেন মোহাম্মদ শাহীন।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa