[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮

bangla news

‘সংগ্রাম কখনও হারে না’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১২ ৮:০৭:০৬ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: পশ্চিমবঙ্গের প্রখ্যাত গণসঙ্গীত শিল্পী শুভেন্দু মাইতি বলেন, সমাজ-প্রগতির সংগ্রামে জনগণ কখনো জেতে, আবার কখনো বা হেরে যায়।  কিন্তু সংগ্রাম কখনো হারে না।  সংগ্রামের জয় অবশ্যম্ভাবী। 

শুক্রবার (১২ জানুয়ারি) সকালে নগরীর চেরাগি পাহাড় এলাকায় উদীচী চট্টগ্রাম জেলা সংসদ কার্যালয়ে গণসঙ্গীতের এক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।

শুভেন্দু মাইতি উপস্থিত শিল্পীসংগ্রামীদের উদ্দেশে বলেন, আমি এক হাজার গান মুখস্থ ‍গাইতে পারি।  এটা আমি পারি কারণ আমি গানকে মনের ভেতরে ধারণ করি।  আর তোমরা গানকে ধারণ কর মোবাইলে।  গান মোবাইল ধারণ করার বিষয় নয়।  মন থেকে গাইতে না পারলে গানে প্রাণ সৃষ্টি হয় না।

সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত শুভেন্দু মাইতি উদীচীর শিল্পীসংগ্রামী, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটিসহ বিভিন্ন প্রগতিশীল সংগঠনের কর্মীদের প্রশিক্ষণ দেন।  এসময় তিনি সম্মিলিত গান ‍গাওয়ার পদ্ধতি নিয়ে প্রশিক্ষণের পাশাপাশি বক্তব্যও দেন। 

প্রশিক্ষণ কর্মশালা সঞ্চালনা করেন উদীচীর চট্টগ্রামের সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশগুপ্তা।

বিকেলে উদীচী কেন্দ্রীয় সংসদের প্রাক্তন সভাপতি কামাল লোহানী চট্টগ্রাম জেলা সংসদের সঙ্গে মতবিনিময়ে মিলিত হন।

এসময় কামাল লোহানী বলেন, বৈষয়িক আনুকুল্য না পেলেও উদীচী তার কর্মসূচী থেকে পিছিয়ে আসবেনা।  কারণ উদীচী তার সামর্থ্য নয়, জনগণের সংগ্রামের সাথে একাত্মবোধ থেকেই কর্মসূচি প্রণয়ন করে।

নগরীর এনায়েতবাজারে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি মুশতারি শফির বাসভবনে এই মতবিনিময় সভা হয়েছে।

এতে কামাল লোহানী আরও বলেন, উদীচী জন্মলগ্ন থেকেই অন্ধকারের অপশক্তির বিরুদ্ধে সংগ্রাম করে আসছে।  নানা ঘাত-প্রতিঘাতের মধ্যেও উদীচী আলোর মশাল ঠিকই ধরে রেখেছে।  উদীচী একটি বৈষম্যহীন মানবিক সংস্কৃতিমনস্ক সমাজব্যবস্থায় বিশ্বাস করে।  সেই সমাজ তৈরির সংগ্রাম উদীচী অব্যাহত রাখবে।  উদীচীর সংগ্রাম কখনোই থামবে না।

শহীদ জায়া মুশতারি শফির সভাপতিত্বে এবং উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সাধারণ সম্পাদক জয় সেনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন জেলা সংসদের সহ-সভাপতি ডা.চন্দন দাশ, মুক্তিযোদ্ধা অমল কান্তি নাথ, জামালউদ্দিন হায়দার, অ্যাডভোকেট বিধান বিশ্বাস, প্রবাল দে ও সুনীল ধর এবং সম্পাদকমণ্ডলীর সদস্য জয়তী ঘোষ ও শিবু চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa