ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সবজি বোঝাই নৌকাটি নজর কাড়ছে সবার

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৮
সবজি বোঝাই নৌকাটি নজর কাড়ছে সবার চট্টগ্রামের উন্নয়ন মেলায় সবার নজর কাড়ছে সবজি বোঝাই নৌকাটি। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নদীমাতৃক দেশের মানুষকে নৌকা আকর্ষণ করে বেশ। কিন্তু সেটি যদি হয় বর্ণিল সব সবজিতে ভরা তাহলে নজর তো কাড়বেই। শুধু কি সবজি, টবের গাছে ঝুলছে পরিপক্ব বারোমাসি আম। একরত্তি গাছে কয়েকশ’ আমলকী।

ঝুলছে নগরজীবনে কিছুটা কম পরিচিত সীতালাউ। টবের মধ্যে ধরেছে আস্ত ব্রোকলি, টমেটো, বেগুন, ঝাড়সিম, বারি সিম-৫।

   

চট্টগ্রামের উন্নয়ন মেলায় ১১৯টি প্রতিষ্ঠানই স্টল সাজিয়েছেন মানুষের নজর কাড়তে। এর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের স্টলটি শিশু-কিশোরসহ সব বয়সী মানুষকে টানছে বেশ।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পাহাড়তলী কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এএসএম হারুনর রশীদ বাংলানিউজকে জানালেন, নৌকায় ফুলকপি, বাঁধাকপি, মিষ্টিকুমড়া, লাউ, টমেটো, ক্যাপসিকাম, ব্রোকলি, চার জাতের বেগুন, দুই জাতের মুলা, কয়েক ‍জাতের শিম, কচুর লতি, আলু, শালগম, পেঁপে, কাঁচামরিচ, তিতকরলা, গাজর মিলে প্রায় এক মণ সবজি রয়েছে।

তিনি জানান, এসব সবজি দেখে শিশু-কিশোর ও শিক্ষার্থীরা বিভিন্ন জাতের সবজির সঙ্গে বিশেষ করে তাজা সবজির সঙ্গে পরিচিত হচ্ছে।

টবের চারায় ঝুলছে বারোমাসি আম, আমলকী, সীতালাউ, নতুন উদ্ভাবিত সিম

একটি টবে দুই মাসের ফুলে-ফলে ভরা শিমের চারা দেখিয়ে তিনি বলেন, এটি টবে কিংবা ছাদ বাগানে চাষের উপযোগী একটি জাত। শিম চাষ নিয়ে প্রচলিত যে লতার ছবি মানুষের মনে ভেসে ওঠে সেটি এক্ষেত্রে নেই। আমরা নগরবাসীকে টবে সবজি চাষে উদ্বুদ্ধ করতেই এখানে টবের সবজির জাতগুলো প্রদর্শন করছি। চাষিদের পরামর্শ দিচ্ছি।

জামালখানের বাসিন্দা এমএ নাসের সপরিবারে এসেছিলেন উন্নয়ন মেলায়। সবজি বোঝাই নৌকা দেখে উৎফুল্ল তার ছেলেমেয়েরা। একজন বারোমাসি আমগুলো ছুঁয়ে দেখছে।

নাসের বললেন, মেলার সব স্টলেই কিছু না কিছু অজানা বিষয়, নতুন নতুন সেবা, উন্নয়নের সঙ্গে পরিচিত হওয়ার আয়োজন আছে। চাবির রিং, বর্ষপঞ্জি, বিভিন্ন ফরম, অ্যাপসসহ রকমারি উপহারসামগ্রীর ছড়াছড়িও। কিন্তু আমার বাচ্চারা বেশি খুশি কৃষি মন্ত্রণালয়ের এ স্টলে এসে। আমি নিজেও প্রথম দেখলাম ‘সীতালাউ’।  

শুরুতেই জমজমাট চট্টগ্রামের উন্নয়ন মেলা 

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।