[x]
[x]
ঢাকা, সোমবার, ৮ মাঘ ১৪২৪, ২২ জানুয়ারি ২০১৮

bangla news
চবি

অ্যাপসে ধরা পড়বে ভুয়া পরিচয়পত্র

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৮ ৫:৩৯:৩০ পিএম
অ্যাপসটির উদ্বোধন করছেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

অ্যাপসটির উদ্বোধন করছেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ভুয়া পরিচয়পত্র শনাক্ত করতে ও শিক্ষার্থীদের বিস্তারিত তথ্য জানাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চালু হয়েছে একটি ডিজিটাল মোবাইল অ্যাপস।

সোমবার (৮ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারে এটির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

আইসিটি বিভাগ সূত্র জানায়, এই অ্যাপসটি ভুয়া পরিচয়পত্র শনাক্ত করতে বিশেষভাবে সক্ষম। পরিচয়পত্রটি ভুয়া হলে এই অ্যাপসে ভুয়া পরিচয়ধারী কারও ছবি আপলোড দিলেই ধরা খাবে। এছাড়া শিক্ষার্থীদের বিস্তারিত তথ্য এই অ্যাপসে সংরক্ষিত থাকবে।

উদ্বোধনের পর উপাচার্য বলেন, 'ডিজিটাল বাংলাদশ বিনির্মাণের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদর জন্য ব্যক্তিগত তথ্যনির্ভর পরিচয়পত্র মোবাইল অ্যাপসটির কার্যক্রম একটি ইতিবাচক পদক্ষেপ। এ কার্যক্রমের ফলে বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম আরও একধাপ এগিয় গেল।'

তিনি বলন, 'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উচ শিক্ষা ও গবেষণার প্রক্রিয়ার অংশ হিসেবে ডিজিটাল আইডি প্রদান ও আইন শৃঙ্খলা সমুন্নত রাখতে এবং শিক্ষার্থীদর নিরাপত্তা বিধানে এটি বিশেষ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠান পরিচালনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরল হুদা।

বাংলাদেশ সময়:১৭৩৯ ঘণ্টা, ৮ জানুয়ারি ২০১৮

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa