[x]
[x]
ঢাকা, শনিবার, ৩০ পৌষ ১৪২৪, ১৩ জানুয়ারি ২০১৮

bangla news

গণধর্ষণের দায়ে একজনের ৬০ বছর, আরেকজনের যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৩ ৭:৫৯:৫৫ পিএম
লোগো

লোগো

চট্টগ্রাম: নয় বছর আগে এক নারীকে অপহরণের পর গণধর্ষণের অভিযোগে রফিকুল ইসলাম প্রকাশ মামুন নামে একজন আসামিকে দুইবার যাবজ্জীবন ‍অর্থাৎ ৬০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।  এছাড়া জহিরুল হক নামে আরেকজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (০৩ জানুয়ারি) চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মোতাহের আলী এই রায় দিয়েছেন।

ট্রাইব্যুনালের পিপি এম এ নাসের বাংলানিউজকে বলেন, রফিকুলকে আদালত নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৭ ধারায় ও ৯ (১) ধারায় দুইবার যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন।  নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামির সাজার মেয়াদ ৩০ বছর। সেই হিসেবে আসামির ৬০ বছরের কারাদণ্ড হয়েছে। আরেক আসামি জহিরুলকে ৯ (১) ধারায় আদালত যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন।

ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, দণ্ডিত রফিকুল নগরীর ডবলমুরিং থানার ঝর্ণাপাড়া এলাকার আজিম হাওলাদারের ছেলে। জহিরুল নোয়াখালী জেলার চরজব্বার থানার শফি আলমের ছেলে।

২০০৯ সালের ২০ জানুয়ারি ডবলমুরিং থানার ঈদগাহ কাঁচাবাজার এলাকায় পোশাক কারখানায় চাকুরিপ্রার্থী এক নারীকে জোরপূর্বক সিএনজি অটোরিকশায় তুলে নেয় আসামিরা। গোপন আস্তানায় নিয়ে গিয়ে ওই নারীকে দুধের সঙ্গে নেশাদ্রব্য খাইয়ে প্রথমে রফিকুল এবং পরে জহিরুল ধর্ষণ করে।

এই ঘটনায় ওই নারী বাদি হয়ে ২৮ জানুয়ারি ডবলমুরিং থানায় একটি মামলা দায়ের করেন। ওই বছরের ২১ মার্চ অভিযোগপত্র দাখিল করা হয়। ১৮ অক্টোবর অভিযোগ গঠনের পর ট্রাইব্যুনালে ৮ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়।

নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৭ ধারায় ও ৯ (১) ধারায় রফিকুলকে দুইবার যাবজ্জীবন দণ্ডের পাশাপাশি ২০ হাজার করে ৪০ হাজার টাকা জরিমানা দেওয়ার আদেশ দিয়েছেন বিচারক।  জরিমানা অনাদায়ে তিন মাস করে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

একই আইনের ৯ (১) ধারা অনুযায়ী জহিরুলকে যাবজ্জীবন দণ্ডের পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানা দেওয়ার আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।  অন্যথায় তাকে তিন মাস কারাভোগ করতে হবে বলে রায়ে বলা হয়েছে।

দণ্ডিত দুই আসামিই জামিনে গিয়ে বর্তমানে পলাতক আছেন।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa