ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শ্রদ্ধায় স্মরণ শহীদ বুদ্ধিজীবীদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
শ্রদ্ধায় স্মরণ শহীদ বুদ্ধিজীবীদের পাহাড়তলী বধ্যভূমিতে ফুলেল শ্রদ্ধায় স্মরণ করা হয় শহীদ বুদ্ধিজীবীদের্। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: একাত্তরে বিজয়ের আগমুহুর্তে বর্বর পাকিস্তানি বাহিনী ও এদেশের রাজাকার-আলবদরদের হাতে প্রাণ দেওয়া বুদ্ধিজীবীদের গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে চট্টগ্রামবাসী।  আলোক-শিখা প্রজ্বলন, পুস্পস্তবক অর্পণসহ নানা আয়োজনে বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধায় মাথা নত করেছে বন্দরনগরীর মানুষ।

চট্টগ্রাম প্রেসক্লাব ও সিইউজে: শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) বুধবার রাতে সম্মিলিতভাবে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে।  এসময় চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক শুকলাল দাশ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, বিএফইউজের সদস্য আসিফ সিরাজ, সাংবাদিক মোস্তাক আহমেদ ও নির্মল চন্দ্র দাশ, চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, প্রচার, প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী ও সদস্য রাশেদ মাহমুদ এবং সিইউজের যুগ্ম সম্পাদক স্বরূপ ভট্টাচার্য ও সবুর শুভ উপস্থিত ছিলেন।

পাহাড়তলী বধ্যভূমিতে ফুলেল শ্রদ্ধায় স্মরণ করা হয় শহীদ বুদ্ধিজীবীদের্।  ছবি: উজ্জ্বল ধর

বৃহস্পতিবার সকালে প্রেসক্লাব ভবনের সামনে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়েছে।

এছাড়া প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম প্রেসক্লাবরে প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী বাংলানিউজকে এসব তথ্য জানিয়েছেন।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদ

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে উদীচী। বৃহস্পতিবার সকালে ফুল দেওয়ার সময় উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি প্রবাল দে ও সুনীল ধর, সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশ গুপ্তা ও সহ সাধারণ সম্পাদক জয় সেনসহ শিল্পীরা উপস্থিত ছিলেন।  

শীলা দাশ গুপ্তা বাংলানিউজকে জানিয়েছেন, ১৬ ডিসেম্বর উপলক্ষে নগরীর চেরাগি চত্বরে দিনব্যাপী একাত্তরের আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে উদীচী।  

এছাড়া উদীচীর ৫০ বছরে পদার্পণ উপলক্ষে বিজয় দিবসের বিকেলে চেরাগি চত্বরে নন্দনের সামনে গান ও আবৃত্তি পরিবেশন করবেন সংগঠনের প্রবীণ শিল্পী এবং স্বাধীন ‍বাংলা বেতারকেন্দ্রের শিল্পীরা।

মহানগর আওয়ামী লীগ

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে।   এসময় নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম এবং আইন বিষয়ক সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী ছিলেন।

উত্তর জেলা আওয়ামী লীগ

উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে।   এসময় সংগঠনের সভাপতি নূরুল আলম চৌধুরী ও সাধারণ সম্পাদক চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম এবং পৌর মেয়র দেবাশীষ পালিত ও শিক্ষা-মানবসম্পদ বিষয়ক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার উপস্থিত ছিলেন।  এরপর নগরীল দোস্ত বিল্ডিংয়ে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ১৪ ডিসেম্বরের প্রথম প্রহরে নগরীর ফয়’স লেকে বধ্যভূমিতে প্রদীপ প্রজ্বলন কর্মসূচি পালন করেছে নগর ছাত্রলীগ।   এসময় ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানানো হয়।   নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক নূরুল আজিম রনি কর্মসূচিতে ছিলেন।

চট্টগ্রামের পাহাড়তলী বধ্যভূমি স্মৃতিসৌধে মানুষ ফুলেল শ্রদ্ধায় স্মরণ করে শহীদ বুদ্ধিজীবি দিবস।  ছবি উজ্জ্বল ধর

খেলাঘর

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তর্বক অর্পণ করা হয়েছে।   এসময় খেলাঘর সংগঠন রথীন সেন, রোজী সেন, এস এম জাহিদ হোসেন ছিলেন।

সন্ধ্যায় বধ্যভূমিতে প্রদীপ প্রজ্বলন

নগরীর ফয়’সলেকে বধ্যভূমিতে প্রদীপ জ্বালিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণের কর্মসূচি ঘোষণা করেছে মুক্তিযুদ্ধের পক্ষের প্রগতিশীল বিভিন্ন  সংগঠন।   ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি এবং বিশেষ গেরিলা বাহিনী ও মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ যৌথভাবে এই কর্মসূচীর আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad