ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘কনসার্ট ফর আইসিটি’তে হাজারো শিক্ষার্থীর মিলনমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
‘কনসার্ট ফর আইসিটি’তে হাজারো শিক্ষার্থীর মিলনমেলা ‘কনসার্ট ফর আইসিটি’তে হাজারো শিক্ষার্থীর মিলনমেলা। ছবি: উজ্জ্বল ধর/বাংলানিউজ

চট্টগ্রাম: জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস উপলক্ষে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে কনসার্ট। ‘কনসার্ট ফর আইসিটি’ শীর্ষক এই অনুষ্ঠানে হাজারো শিক্ষার্থী উপভোগ করেন বক্তব্য, গান আর নাচ।

শেষ দুপুরে শোভাযাত্রা, তারপর আলোচনা সভা, আর পড়ন্ত বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান-কনসার্টে যেন বাকি ছিল না কিছুই।

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য দেন, পুলিশ সুপার নুরে আলম মিনা, অতিরিক্ত পুলিশ কমিশনার অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) মাসুদ উল হাসান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) অধ্যাপক ড. কৌশিক দেব প্রমুখ বক্তব্য দেন। বক্তব্য দিচ্ছেন বিভাগীয় কমিশনার

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, তথ্য ও প্রযুক্তির অগ্রগতিতে দক্ষ জনশক্তি গড়ে ওঠছে।

তারাই হবে ভবিষ্যত বাংলাদেশের নির্মাতা। তাদের হাত ধরেই দেশ উন্নত দেশের পর্যায়ে নিয়ে যাবে।

পুলিশ সুপার বলেন, ধাপে ধাপে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। ডিজিটাল বাংলাদেশের কারণেই দুর্নীতি কমে গেছে।

অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) মাসুদ উল হাসান তার বক্তব্যে পুলিশের নানা অনলাইন সেবার কথা তুলে ধরেন। এতে করে মানুষের দোরগোড়ায় সেবা চলে গেছে বলে জানান তিনি। কনসার্টে অংশ নেওয়া শিক্ষার্থীদের একাংশ

চুয়েটের অধ্যাপক ড. কৌশিক দেব বলেন, বেশিরভাগ মানুষই তথ্য প্রযুক্তি গ্রহণ করেছে। প্রতিবছর প্রায় এক কোটি মানুষ ইন্টারনেট গ্রহণ করছে। এখন প্রায় শিক্ষা প্রতিষ্ঠানেই মাল্টিমিডিয়া ক্লাস হচ্ছে, ইউনিয়ন পরিষদেও ইন্টারনেট সেবা চলে গেছে।

জেলা প্রশাসক বলেন, বাংলাদেশে ডিজিটাল বিপ্লবের সূচনা করেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ধীরে ধীরে তা বিস্তৃতি লাভ করেছে। ডিজিটাল বিপ্লবের কারণে দেশের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। এখন ১২ কোটি মানুষ মোবাইল ব্যবহার করছে। সবমিলিয়ে জ্ঞান ও তথ্য প্রযুক্তিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। মাথাপিছু আয়ও বাড়ছে।

জাতীয় সংগীত দিয়ে শুরু হয় কনসার্ট। কনসার্টে নগরীর বিভিন্ন স্কুলের হাজারো শিক্ষক-শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। এতে ছয়টি ব্যান্ডদল সংগীত পরিবেশ করে। পাশাপাশি একটি নৃত্যের দলও অংশ নেয় কনসার্টে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad