ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অনলাইনে পঞ্চম-ষষ্ঠ শ্রেণির ভর্তিতে আবেদন বেশি

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
অনলাইনে পঞ্চম-ষষ্ঠ শ্রেণির ভর্তিতে আবেদন বেশি ফাইল ছবি

চট্টগ্রাম: মহানগরীর নয়টি সরকারি স্কুলের পঞ্চম থেকে নবম শ্রেণির ভর্তিতে ১১ দিনে অনলাইনে ৪৩ হাজার ২৫৫টি আবেদন জমা পড়েছে। এবার সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ৫ম ও ষষ্ঠ শ্রেণিতে।

সোমবার (১১ ডিসেম্বর) পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছুরা এ আবেদন করে। ৩০ নভেম্বর দিনগত রাত ১২টা থেকে অনলাইনে এ আবেদন শুরু হয়, চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।


 
ভর্তিচ্ছুরা টেলিটকের মাধ্যমে ১৭০ টাকা ফি দিয়ে তিন ক্লাস্টারে নির্ধারিত ওয়েবসাইট http://gsa.teletalk.com.bd থেকে এ আবেদন ফরম পূরণ করছে।
 
জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ২০১৮ সালের শিক্ষাবর্ষে এবার ভর্তিচ্ছুরা মহানগরীর নয়টি সরকারি স্কুলের পঞ্চম-নবম শ্রেণিতে ৪ হাজার ৬৬টি শূন্য আসনে আবেদন করছে।

 
অতিরিক্ত জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, ‘মহানগরীর নয়টি সরকারি স্কুলের পঞ্চম থেকে নবম শ্রেণির ৪ হাজার ৬৬ আসনে অনলাইনে আবেদন চলছে। এর মধ্যে সোমবার পর্যন্ত ৪৩ হাজার ২৫৫টি আবেদন জমা পড়েছে। ২০১৮ শিক্ষাবর্ষে এসব স্কুলে শূন্য আসন আছে ৪ হাজার ৬৬টি। এর মধ্যে পঞ্চম শ্রেণিতে ২০৪০ আসনে ২২ হাজার ৫০৭টি, ষষ্ঠ শ্রেণিতে ৭৬১টি ১১ হাজার ৫৪৯টি, সপ্তম শ্রেণিতে ১৪০ আসনে ১ হাজার ৬৮৬টি, অষ্টম শ্রেণিতে ২৪৫ আসনে ২ হাজার ৬০০টি, নবম শ্রেণিতে ৮০০ আসনে ৪ হাজার ৩৮০টি আবেদন জমা পড়েছে। ’
 
তিন ক্লাস্টারে আগামী ১৯, ২৩ ও ২৭ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।
 
অনলাইনে সোমবার পর্যন্ত কলেজিয়েট স্কুলের ৫ম শ্রেণির ৩২০ আসনে ৩ হাজার ৩০০ ও নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের ১৬০ আসনে ১ হাজার ৭৬টি, খাস্তগীর স্কুলে শুধু ৫ম শ্রেণির ৩২০ আসনে ৩ হাজার ৭৮৯টি, মুসলিম হাইস্কুলের ৫ম শ্রেণির ১৬০ আসনে ১ হাজার ৯৫৫টি, ষষ্ঠ শ্রেণির ১৬০ আসনে ২ হাজার ৫৮৫টি, ৮ম শ্রেণির ২৫ আসনে ২৯৮টি ও নবম শ্রেণির বিজ্ঞানে বিভাগের ২০০ আসনে ৯৪০টি আবেদন জমা পড়েছে।
 
চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণির ৩২০ আসনে ২ হাজার ৫১৬টি, ষষ্ঠ শ্রেণির ৮০ আসনে ১ হাজার ১১৩টি, সপ্তম শ্রেণির ৮০ আসনে ১ হাজার ৪৯টি, ৮ম শ্রেণির ৮০ আসনে ৮১৯টি ও নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের ৪০ আসনে ৩৮৮টি, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণির ১৬০ আসনে ২ হাজার ৪০৪টি, ষষ্ঠ শ্রেণির ১৮৫ আসনে ৩ হাজার ১৭টি, ৮ম শ্রেণির ৮৫ আসনে ৯২৬টি ও নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের ১৬০ আসনে ৮৬২টি আবেদন জমা পড়েছে।
 
চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণির ১৬০ আসনে ২ হাজার ৩১৩টি,, ষষ্ঠ শ্রেণির ১৬০ আসনে ১ হাজার ৮৩৪টি, নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের ৬০ আসনে ৫৪০টি, হাজী মহসীন স্কুলের ৫ম শ্রেণির ১৬০ আসনে ১ হাজার ৯৭২টি, ষষ্ঠ শ্রেণির ৩৬ আসনে ৫১০টি, নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের ৪০ আসনে ২৫৪টি আবেদন জমা পড়েছে।  
 
বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণির (বালক ও বালিকা) ২০০ আসনে ১৮৫৮টি, ৬ষ্ঠ শ্রেণির (বালক ও বালিকা) ১৪০ আসনে ২৪৯০টি, সপ্তম শ্রেণির (বালক ও বালিকা) ৬০ আসনে ৬৩৭টি, ৮ম শ্রেণির (বালক ও বালিকা) ৫৫ আসনে ৫৫৭টি এবং নবম শ্রেণির (বালক ও বালিকা)ব্যবসা শিক্ষা শাখার ৮০ আসনে ৫৩৩টি এবং সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণির ২৪০ আসনে ২ হাজার ৪০০টি, ৯ম শ্রেণির ৮০ আসনে ৩২০টি আবেদন জমা পড়েছে।
 
ক গ্রুপের পঞ্চম শ্রেণির পরীক্ষা ১৯ ডিসেম্বর সকালে ও ষষ্ঠ শ্রেণির পরীক্ষা বিকেলে। খ গ্রুপের পঞ্চম ও অষ্টম শ্রেণির পরীক্ষা ২৩ ডিসেম্বর সকালে ও বিকেলে, ষষ্ঠ শ্রেণির পরীক্ষা এবং গ গ্রুপের পঞ্চম, সপ্তম ও অষ্টম শ্রেণির পরীক্ষা ২৭ ডিসেম্বর সকালে এবং ষষ্ঠ শ্রেণির পরীক্ষা বিকেলে।   সকাল ১০টা-১২টা এবং বিকেল ২টা-৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।