ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশের মুক্তিযুদ্ধ শোষিত মানুষের মুক্তির প্রেরণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
বাংলাদেশের মুক্তিযুদ্ধ শোষিত মানুষের মুক্তির প্রেরণা বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিশ্বের শোষিত মানুষের মুক্তির প্রেরণা

চট্টগ্রাম: ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, বাঙালির মুক্তিযুদ্ধ বিশ্বের নিপীড়িত মুক্তিকামী জনতার প্রেরণা। বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের সূচনা করে বিশ্ববাসীকে শোষণ থেকে মুক্তির ডাক দিয়েছিলেন।

তিনি স্পষ্ট ভাষায় বলে গেছেন আমি শোষিতের পক্ষে। তাই তাঁর বিরুদ্ধে সাম্রাজ্যবাদী শক্তির চক্রান্ত হয়েছিল।

সাম্রাজ্যবাদীর এ দেশীয় এজেন্টরা তাঁকে সপরিবারে হত্যা করেছিল। এই চক্রান্তের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিকে সংগঠিত করেছেন এবং দেশকে এগিয়ে নিতে উন্নয়নের মহাসড়কে উন্নীত করেছেন।

সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় মুক্তিযুদ্ধের বিজয় মঞ্চে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এদেশকে পেছনের দিকে ঠেলে দেওয়ার ষড়যন্ত্র চলছে অভিযোগ করে তিনি বলেন, একাত্তরের পরাজিত শক্তি ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। আমরা জানি কারা এই ষড়যন্ত্র করছে, তাদেরকে অবশ্যই বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

মুক্তিযুদ্ধের বিজয় মেলা মুক্তিযুদ্ধের চেতনাকে প্রজন্ম পরম্পরায় পৌঁছে দিচ্ছে মন্তব্য করে তিনি বলেন, এর নেতৃত্ব দিচ্ছেন এ বি এম মহিউদ্দিন চৌধুরী। তাঁর প্রতি দেশবাসীর শ্রদ্ধা, ভালবাসা অবশ্যই আছে।

মূখ্য আলোচক কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোহিত উল আলম বলেন, বঙ্গবন্ধুর ভাষণ শুধুমাত্র রাজনৈতিক বক্তৃতা নয়- এটা বিশ্ব সাহিত্যর মূল্যবান অংশ।

তিনি বলেন, একজন শিক্ষক হিসেবে আমি প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে গণমুখী করতে আগ্রহী। গণমুখী শিক্ষা ব্যবস্থাই এদেশকে জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদকমুক্ত করতে পারে। এটাই আমার স্বপ্ন ও সাধনা।

বিজয় মেলা পরিষদের কো-চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অমল মিত্রের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবুল, চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট রতন কুমার রায় প্রমুখ বক্তব্য রাখেন।  

বাংলাদেশ সময়: ২০৫৫ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।