[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৪ মাঘ ১৪২৪, ১৮ জানুয়ারি ২০১৮

bangla news

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ‘একাত্তরের জননী’ রমা চৌধুরী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-১১ ৭:৩৩:৫৮ পিএম
রমা চৌধুরী।  ছবি:বাংলানিউজ

রমা চৌধুরী। ছবি:বাংলানিউজ

চট্টগ্রাম: ‘একাত্তরের জননী’ খ্যাত লেখিকা রমা চৌধুরী গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন।  সোমবার দুপুরে এই মুক্তিযোদ্ধাকে নগরীর খুলশীতে ডায়াবেটিস হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

৭৮ বছর বয়সী রমা চৌধুরীর গুরুতর অসুস্থতার খবর বাংলানিউজকে জানিয়েছেন তার বইয়ের প্রকাশক আলাউদ্দিন খোকন, যিনি দীর্ঘদিন ধরে আগলে রেখেছেন মুক্তিযুদ্ধের ঝাপটায় দুই সন্তান হারানো এই নারীকে।

খোকন জানান, রমা চৌধুরী সাতটি রোগে ভুগছেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তার পিত্তথলীতে পাথর আছে, বয়সের জন্য যেটি অপসারণ করা যাচ্ছে না।  পিত্তথলীর ব্যাথায় কাতর রমা চৌধুরী গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে স্বাভাবিকভাবে খাবার গ্রহণ করতে পারছেন না।  খাবার গ্রহণ পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার পর তাকে হাসপাতালে ভর্তি করা  হয়েছে।

এছাড়া তিনি ডায়াবেটিস, অ্যাজমা, পেটে ক্ষত, হৃদরোগ এবং উচ্চ রক্তচাপেও ভুগছেন বলে জানিয়েছেন খোকন।

এর আগে গত মাসেও গুরুতর অসুস্থ হয়ে পাঁচদিন চিকিৎসাধীন ছিলেন রমা চৌধুরী।  গত জুনেও তাকে একবার হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

আলাউদ্দিন খোকন বাংলানিউজকে বলেন, দিদি (রমা চৌধুরী) একেবারেই নড়াচড়া করতে পারছেন না।  লেখালেখি বন্ধ অনেকদিন ধরে।  বই বিক্রি হচ্ছে না।  দিদি আবারো সুস্থ হবেন, এমন কোন আশ্বাস চিকিৎসক আমাদের দিচ্ছেন না।

ডায়াবেটিস হাসপাতালের ৪০৫ নম্বর বেডে চিকিৎসাধীন রমা চৌধুরী জীবনের শেষ সময়ে এসে চরম আর্থিক অনটনে পড়েছেন বলেও জানিয়েছেন খোকন। 

মুক্তিযুদ্ধের ঝাপটায় সম্ভ্রম, ঘরবাড়ি, নিজের সৃষ্ট সাহিত্য, সর্বোপরি দুই সন্তান হারানো এই বিপর্যস্ত জীবনসংগ্রামী তিন দশকেরও বেশি সময় ধরে চট্টগ্রামের রাস্তায় রাস্তায় ঘুরে বই বিক্রি করেছেন।  নিজের লেখা বই ফেরি করে বিক্রি করা এই লেখিকার নিজের ভাষায় তিনি ‘একাত্তরের জননী’।

ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে মাস্টার্স করা রমা চৌধুরীকে নিয়ে ২০১২ সালের ১৫ ডিসেম্বর বাংলানিউজে ‘যাদের ত্যাগে স্বাধীনতা: একাত্তরে সব হারিয়ে এখন বইয়ের ফেরিওয়ালা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।  এরপর রমা চৌধুরীকে গণভবনে ডেকে নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   

বাংলাদেশ সময়: ০৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa