ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এনআরবিতে সর্ব্বোচ্চ ভ্যাট পরিশোধকারী সিভিও

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এনআরবিতে সর্ব্বোচ্চ ভ্যাট পরিশোধকারী সিভিও এনআরবিতে সর্ব্বোচ্চ ভ্যাট পরিশোধকারী সিভিও

চট্টগ্রাম: উৎপাদন খাতে ২০১৫-১৬ অর্থ বছরে চট্টগ্রাম জেলায় সর্বোচ্চ মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধকারী প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়েছে সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারি লিমিটেড। জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন উপলক্ষে সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনআরবি) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

 

রোববার (১০ ডিসেম্বর) সকালে নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনভেনশন হলে সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারি লিমিটেডের চেয়ারম্যান শামসুল আলম শামীমের পক্ষে এ সনদপত্র ও ক্রেস্ট গ্রহণ করেন কোম্পানির উপ-ব্যবস্থাপনা পরিচালক নিজাম উদ্দিন মাহমুদ হোসেন।

সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারি লিমিটেড জ্বালানিখাতে একমাত্র বেসরকারি পাবলিক লিমিটেড কোম্পানি।

যার ৫০ শতাংশ শেয়ারের মালিক এদেশের সাধারণ জনগণ। শেয়ারহোল্ডাররা তাদের কষ্টালব্ধ অর্থ কোম্পানির আয়-ব্যয় বিবেচনা করে এই কোম্পানিতে বিনিয়োগ করেছে।
এ কোম্পানি মূলত সিলেট হতে উত্তোলিত গ্যাসের উপজাতপণ্য কনডেনসেটকে পরিশোধিত করে পেট্রোল, ডিজেল ও মিনারেল তার পেন্টাইন উৎপাদন করে।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড থেকে উৎপাদিত কনডেনসেট হচ্ছে এর একমাত্র কাঁচামাল। দেশীয় সম্পদকে পূর্ণমাত্রায় ব্যবহার করে কনডেনসেট নির্ভর পেট্রোক্যামিকেল প্রতিষ্ঠানগুলোকে নিয়মিত কনডেনসেট সরবরাহ করে এ প্রতিষ্ঠানগুলোকে বাঁচিয়ে রেখে সরকারি রাজস্ব বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও দেশের অর্থনীতিকে সচল রাখা একান্ত প্রয়োজন।

 বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।