ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ফিন্যান্স ফেস্ট 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ফিন্যান্স ফেস্ট 

চট্টগ্রাম: ‘বায়োগ্যাস ও বর্জ্য পরিশোধন প্রকল্পের মাধ্যমে জ্বালানি কাঠ রক্ষা, জৈব সার উৎপাদন, রাসায়নিক সারের ব্যবহার হ্রাস এবং গ্যাস ও বিদ্যুৎ পাওয়া যায়।’

সোমবার (১১ ডিসেম্বর) নগরীর প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের দুই দিনব্যাপী ফিন্যান্স ফেস্ট-২০১৭ এর অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরও বলেন, ‘বায়োগ্যাস ও বর্জ্য পরিশোধন প্রকল্পের মাধ্যমে প্রতি বছর ৪৪ হাজার ৩০০ টন জ্বালানি কাঠ রক্ষা এবং ২ লাখ ৭৪ হাজার টন উন্নতমানের জৈব সার উৎপাদন হওয়ায় ৩৯ হাজার ৩০০ টন জৈব রাসায়নিক সার ব্যবহার হ্রাস পায়।

পরিবেশ-বান্ধব ব্যাংকিং ও সবুজ অর্থায়নকে উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংক এক ধরনের অর্থায়ন ব্যবস্থা এনেছে, যার মূল উদ্দেশ্য হচ্ছে পরিবেশের ভারসাম্য ঠিক রেখে অর্থনৈতিক উন্নয়ন বজায় রাখা। এ দৃষ্টিকোণ থেকে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগে আয়োজিত ফিন্যান্স ফেস্টে প্রদর্শিত প্রকল্পগুলো পরিবেশবান্ধব।

নগরীর দামপাড়ার প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ভবনে  ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান আফসানা ইয়াসমিনের সভাপতিত্বে ফিন্যান্স ফেস্টের উদ্বোধন করেন অধ্যাপক অমল ভূষণ নাগ।  

ফিন্যান্স বিভাগের প্রভাষক ফাহমিদা সায়মা ও শারমিন আকতার সোনিয়ার সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের অধ্যাপক অমল ভূষণ নাগঅ্যাডজাঙ্কট ডীন ড. মোয়াজ্জেম হোসেনসহকারী ডীন মঈনুল হক ও মার্কেটিং বিভাগের চেয়ারম্যান সাদিয়া আখতার।

ফেস্টে ওয়েস্ট টু এনার্জি, সার্কুলার ফ্লো অব ফান্ডডিজিটাল ফিন্যান্স, ওটিসি, অলটারনেটিভ এনার্জি, স্বনির্ভর এগ্রো ফার্ম, স্টক মার্কেট, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস,ইনস্যুরেন্স টাইপস প্রকল্পসহ লিবারেশন ওয়ার ফটোগ্যালারি, ক্লাসিফিকেশন অব ফিন্যান্সিয়াল মার্কেট, কনসেপ্ট অব প্রেজেন্ট অ্যান্ড ফিউচার ভেল্যু, কোর্সেস ফর বিবিএ, কোর্সেস ফর এমবিএ, পোর্টফলিও ম্যানেজমেন্টফিন্যান্সিয়াল স্টেটমেন্ট রিলেশনশিপস, সোর্সেস অব ফিক্সড ক্যাপিটাল, টাইম ইজ মানি প্রভৃতি প্রদর্শন করা হয়।

এক্সিবিশনের পাশাপাশি ক্যারিয়ার ডেভেলপমেন্টের উপর আয়োজিত সেমিনার অন ক্যারিয়ার ডেভেলপমেন্ট চ্যালেঞ্জেস অ্যান্ড প্রসপেক্টস ইন ফিন্যান্সিয়াল অর্গানাইজেশন্স’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক রাজীব দত্তের সার্বিক তত্ত্বাবধানে সেমিনারে রিসোর্স পার্সন হিসেবে ছিলেন চট্টগ্রাম বি রিচ লিমিটেডের চীফ অপারেশন অ্যান্ড কমপ্লায়েন্স অফিসার মো. আনোয়ার সাদাত মিঠু এবং বিএসএইচআরএম চট্টগ্রামের ট্রেজারার ও কোটস বাংলাদেশ লিমিটেডের এক্স-অপারেশন অ্যান্ড এইচআর ম্যানেজার নোমান বিন জহির উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।