ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সেই পরীক্ষার্থীরা ফেরত পাচ্ছে অতিরিক্ত টাকা

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
সেই পরীক্ষার্থীরা ফেরত পাচ্ছে অতিরিক্ত টাকা

চট্টগ্রাম: প্রধান শিক্ষককে অবরুদ্ধ করে রাখা সাতকানিয়া উপজেলার চরতি দুরদুরী ‍‌উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীরা ফেরত পাচ্ছে ফরম পূরণের সময় আদায় করা অতিরিক্ত টাকা। পাশাপাশি অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে ওই স্কুল কমিটি বাতিলের জন্য অধিদফতরে সুপারিশ করবে থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

এর আগে শনিবার (০৯ ডিসেম্বর) এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে ওই স্কুলের প্রধান শিক্ষক শংকর বসাককে রুমে তালাবদ্ধ রেখে প্রায় ৪ ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থী ও অভিভাবকেরা। পরে থানা পুলিশ গিয়ে স্কুলের প্রধান শিক্ষককে উদ্ধার করা হয়।


 
সাতকানিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আজিম শরীফ বাংলানিউজকে জানান, এসএসসির ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি’র চেয়ে তিন-চার গুণ অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগে চরতি দুরদুরী ‍‌উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অবরুদ্ধ করার ঘটনা অনভিপ্রেত। কেননা, স্কুল পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুসারে এ ফি নিয়েছে স্কুলের এক সহকারী শিক্ষক।
ঘটনার পরদিন স্কুলে গিয়ে আমি শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলেছি। এমনও অভিযোগ পেয়েছি ১৫০০ টাকার ক্ষেত্রে দশ হাজারের বেশি টাকাও নেওয়া হয়েছে।
 
তিনি আরও জানান, স্কুলের ১১৪ জন এসএসসি পরীক্ষার্থীর মধ্যে এবার ৫০ জন নির্বাচনী পরীক্ষায় সব বিষয়ে পাস করেছে। নিয়মানুযায়ী সব বিষয়ে পাস করা শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষার জন্য মনোনিত করার কথা থাকলেও স্কুল পরিচালনা কমিটির নির্দেশনায় স্কুল কর্তৃপক্ষ এক বিষয়ে অকৃতকার্যদের কাছ থেকে ১৫০০ টাকা করে আদায় করে। এমনকি যারা সব বিষয়ে পাস করেছে তাদের কাছ থেকে সাড়ে ৩ হাজার টাকা আদায় করেছে। অকৃতকার্যদের মধ্যে এক বিষয়ে ৬ জন, ২ বিষয়ে ১০ জন এবং ৩ বিষয়ে ২৪ জন শিক্ষার্থী ছিল। মূলত ফরম পূরণের ফি বাবদ দেড় হাজার টাকার ক্ষেত্রে ১০ হাজারেরও বেশি টাকা আদায় করতে গিয়ে শিক্ষার্থী ও অভিভাবকেরা প্রধান শিক্ষককে অবরুদ্ধ করে রাখেন। স্থানীয় উপজেলা প্রশাসনের নির্দেশনায় কয়েকদিনের মধ্যে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা অতিরিক্ত টাকা ফেরত দেওয়া হবে। অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে স্কুল পরিচালনা কমিটি বাতিলের জন্য সংশ্লিষ্ট প্রশাসনে সুপারিশ করা হবে বলেও জানান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।
 
এদিকে, স্কুল পরিচালনা কমিটির নির্দেশনা মোতাবেক এসএসসির ফরমপূরণ করা হয়েছে বলে জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক শংকর বসাক। তিনি বাংলানিউজকে বলেন, ‘স্কুল পরিচালনা কমিটি এসএসসির ফরম পূরণের জন্য ফি নির্ধারণ করে দিয়েছে। সেই অনুযায়ী শিক্ষার্থীদের কাছ থেকে ফি নেওয়া হয়েছে। ’  
 
জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হোসনে আরা বাংলানিউজকে বলেন, ‘এসএসসির ফরম পূরণে নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত টাকা আদায় কখনো কাম্য নয়। ওই স্কুলের বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে রিপোর্ট দিতে বলা হয়েছে। স্কুলের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ’
 
চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলাম বাংলানিউজকে জানান, সাতকানিয়ার চরতি দুরদুরী ‍‌উচ্চ বিদ্যালয়ের এসএসসির ফরমপূরণে অতিরিক্ত অর্থ আদায়ের ঘটনায় বোর্ডের তদন্ত টিম খোঁজ নিচ্ছে। তদন্ত প্রতিবেদনে অভিযোগের সত্যতা প্রমা‍ণিত হলে ওই স্কুলের স্বীকৃতি ও পরিচালনা কমিটি বাতিলের জন্য মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে।
 
বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।