ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উদ্যোক্তা তৈরির পথ প্রদর্শক ক্ষুদ্র ও মাঝারি শিল্প

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
উদ্যোক্তা তৈরির পথ প্রদর্শক ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা তৈরির পথ প্রদর্শক ক্ষুদ্র ও মাঝারি শিল্প

চট্টগ্রাম: ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে বৃহৎ শিল্প এবং উদ্যোক্তা সৃষ্টির পথ প্রদর্শক আখ্যায়িত করে দেশের অর্থনীতিকে স্বাবলম্বী করতে এ খাত উল্লেখযোগ্য অবদান রাখছে বলে মন্তব্য করেছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প মেলাকে খুবই উৎসাহব্যাঞ্জক উল্লেখ করে তিনি বলেন, সরকারের পরিকল্পিত নীতিমালা ও এসএমই শিল্পের উন্নয়নের মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে। অর্থনীতি আরও মজবুত হচ্ছে।

তিনি বলেন, চট্টগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল, কর্ণফুলী টানেলসহ অন্যান্য বড় প্রকল্পগুলির বাস্তবায়ন ও বিনিয়োগ হলে এখানে ছোট-বড় অনেক শিল্প কারখানা গড়ে উঠবে। এতে চট্টগ্রামের হারানো ব্যবসায়িক ঐতিহ্য ও নিয়ন্ত্রণ ফিরে আসবে।

রোববার সকালে চট্টগ্রাম চেম্বার আয়োজিত ‘আন্তর্জাতিক ক্ষুদ্র ও মাঝারি শিল্প(এসএমই) মেলার’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ওয়ার্ল্ড ট্রেন সেন্টারের নিচ তলায় শনিবার শুরু হওয়া এসএমই মেলা শেষ হবে সোমবার।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী চট্টগ্রামকে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় অর্থনৈতিক কর্মকান্ডের কেন্দ্রবিন্দুতে পরিণত করার ঘোষণা দেন। তা বাস্তবায়ন করতে বিভিন্ন মেলা আয়োজনসহ সরকারের সহায়ক হিসেবে চেম্বার কাজ করে যাচ্ছে।

চলমান এবং প্রস্তাবিত প্রকল্পগুলি বাস্তবায়ন হলে চট্টগ্রাম বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ শহর হবে মন্তব্য করে এসব প্রকল্প দ্রুত বাস্তবায়নে মন্ত্রীর সহযোগিতা কামনা করেন।

চেম্বার সভাপতি ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে দেশের অর্থনীতির প্রাণ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের চালিকাশক্তি উল্লেখ করে এ খাতের বিকাশ এবং সংরক্ষণের উপরেও গুরুত্বারোপ করেন।

সিনিয়র সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম বলেন, দেশে শিল্পায়নের প্রসার, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র বিমোচন, নিম্নবিত্তের জনগণের অবস্থার উন্নয়নে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিশাল অবদান রয়েছে।

তিনি জানান, দেশের মোট কর্মসংস্থানের শতকরা ৮০ থেকে ৮৫ শতাংশ ক্ষুদ্র ও মাঝারি শিল্পে হয়ে থাকে। ফলে জিডিপিতে এ সেক্টরের অবদান ২৫ শতাংশের বেশি।

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মেলার কো-কনভেনার ও সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), এম এ মোতালেব, মাহবুবুল হক চৌধুরী (বাবর), অঞ্জন শেখর দাশ, মো. আবদুল মান্নান সোহেল, কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), সরওয়ার হাসান জামিল প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩০ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।