ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বকেয়া পৌরকর না দিলে ক্রোকি পরোয়ানা: মেয়র নাছির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
বকেয়া পৌরকর না দিলে ক্রোকি পরোয়ানা: মেয়র নাছির বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: ৩০০ কোটি টাকার বেশি পৌরকর বকেয়া রয়েছে জানিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) রাজস্ব বিভাগের লোকজন বার বার যাওয়ার পরও বকেয়া পৌরকর আদায় না করলে ক্রোকি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেওয়া হবে।

রোববার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় নগর ভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে চসিকের রাজস্ব বিভাগের টিও, ডিটিও, কর আদায়কারী ও লাইসেন্স পরিদর্শকদের সমন্বয় সভায় মেয়র একথা বলেন।  

প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর শফিউল আলম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি।

মেয়র বলেন, সেবার প্রধান উৎস পৌরকর। নাগরিকদের ওপর কোনো ধরনের অশালীন আচরণ করার কোনো এখতিয়ার কর্মচারীর নেই।

সম্মনিত হোল্ডারদের সঙ্গে সর্বোচ্চ সম্মান প্রদর্শন করে মর্যাদার সঙ্গে সৎ ও সুমধুর ব্যবহার দিয়ে পৌরকর প্রদানে অনুপ্রাণিত করতে হবে।

প্রধান রাজস্ব কর্মকর্তাকে নির্দেশনা দিয়ে মেয়র বলেন, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে আপনি নিয়মিত রিপোর্ট নেবেন। কাজের অগ্রগতি প্রতিবেদন নেবেন। দায়িত্বপ্রাপ্তরা নির্ধারিত পৌরকর আদায়ে ব্যর্থ হলে তাদের জবাবদিহি এবং প্রয়োজনে শাস্তির আওতায় আনবেন।
তিনি বলেন, যে সব সরকারি, বেসরকারি বা অপরাপরা প্রতিষ্ঠানের কাছে পৌরকর বকেয়া রয়েছে তা আদায়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বরাবর চিঠি পাঠানো হচ্ছে। রাজস্ব আয় ছাড়া সিটি করপোরেশনের উন্নয়ন কখনো কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাবে না। এখন যে রাজস্ব আয় হচ্ছে তা দিয়ে কোনো রকমে চসিকের কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেওয়া সম্ভব হচ্ছে। যা উন্নয়ন হচ্ছে তা জাইকা, থোক বা সরকারি অর্থ সহায়তায় করা হচ্ছে। প্রকল্প সহায়তা নিতে গেলে তো সিটি করপোরেশনকে প্রকল্পের বিপরীতে নিজস্ব একটি ফান্ড দিতে হবে।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।