ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

একটি উদ্ভাবন আরেকটির মৃত্যুর কারণ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
একটি উদ্ভাবন আরেকটির মৃত্যুর কারণ বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান

চট্টগ্রাম: আজকের মেধা বা জ্ঞান কাল অপ্রয়োজনীয় হয়ে যাবে মন্তব্য করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, আগামী কুড়ি বছরে আমাদের অনেক কর্মকৌশল কোনো কাজে লাগবে না। সমাজবিজ্ঞানীদের মতে, একটি উদ্ভাবন অন্য আরেকটির মৃত্যুর কারণ হচ্ছে। আবির্ভাব হচ্ছে কৃত্রিম মেধার।

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের ‘নূতন প্রজন্ম নিয়ে আগাম চিন্তা’ শীর্ষক অধ্যাপক মোহাম্মদ খালেদ স্মারক বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

দেশের তরুণ প্রজন্মকে প্রকৃত অর্থে জনসম্পদে রূপান্তর করতে না পারলে ২০২১ সাল নাগাদ মধ্যম আয় অথবা ২০৪১ সালে উচ্চ আয়ের দেশ হওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে বলে মনে করেন এ শিক্ষাবিদ।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি নির্ভর বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে শুধু বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি অর্জনই মুখ্য নয়, কারিগরি শিক্ষায় শিক্ষা অর্জন করতে হবে সর্বাগ্রে। বাংলাদেশ বর্তমানে বিশ্বে ৩৭তম অর্থনীতির দেশ।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের মতে, ২০৩০  সাল নাগাদ এর অবস্থান ৩০তম এবং ২০৪১ এ ২৩তম স্থানে পৌঁছাবে। তখন অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস প্রভৃতি দেশের অবস্থান হবে বাংলাদেশের নিচে।

ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ।  

বক্তব্য দেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ সিকান্দার খান, চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, অধ্যাপক মোহাম্মদ খালেদের বড় ছেলে মোহাম্মদ জহির। স্মারক বক্তা প্রফেসর আবদুল মান্নানের পরিচিতি তুলে ধরেন ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম।

ড. মুহাম্মদ সিকান্দার খান বলেন, প্রফেসর খালেদ জীবদ্দশায় সমাজকে আলোকিত করেছেন। আজকের এ দিনে তার মতো আলোকিত মানুষের প্রতি শ্রদ্ধা জানাই।

ওয়াহিদ মালেক বলেন, একজন গুণী, সৎ, নির্লোভ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ খালেদের জীবন থেকে আমরা অনেক শিখেছি। তার থেকে পাওয়া শিক্ষা পরবর্তীতে আমাদেরকে পথ দেখিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭

এআর/টিসি

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।