ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

২০১৮ কোটি টাকার কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
২০১৮ কোটি টাকার কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র শিকলবাহা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রাম: শিকলবাহা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে আরও ৩টি বিদ্যুৎকেন্দ্র এবং ১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের কার্যক্রমের উদ্বোধনের সঙ্গে নবনির্মিত শিকলবাহার বিদ্যুৎ কেন্দ্রটির উদ্বোধন ঘোষণা করেন।

ডুয়েল ফুয়েলে (প্রাকৃতিক গ্যাস ও ডিজেল) চালিত শিকলবাহা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৫ সালে।

২০১৭ সালের ৫ আগস্ট থেকে কেন্দ্রটি সিম্পল সাইকেলে এবং ৮ নভেম্বর থেকে কম্বাইন্ড সাইকেলে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে ব্যয় হয়েছে ২০১৮ কোটি টাকা।
এর মধ্যে বৈদেশিক অর্থায়ন রয়েছে ১৩৭৫ কোটি টাকা এবং সরকারি ও বিউবো’র অর্থায়ন রয়েছে ৬৪৩ কোটি টাকা।

উদ্বোধন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য (পিঅ্যান্ডডি) প্রকৌশলী মো. আজহারুল ইসলাম, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড. এসএম মনির-উজ-জামান, নগর পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার, সিডিএ চেয়ারম্যান মো. আবদুচ ছালাম, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিতরণ দক্ষিণাঞ্চল) প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন, শিকলবাহা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক (প্রধান প্রকৌশলী) মো. মোতাহার হোসেন, জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান, বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠান মেসার্স লারসেন অ্যান্ড টার্বো লিমিটেডের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।