ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিজ্ঞান-প্রযুক্তির হাত ধরে এগুচ্ছে শিল্প

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
বিজ্ঞান-প্রযুক্তির হাত ধরে এগুচ্ছে শিল্প

চট্টগ্রাম: বিশ্বে এখন চতুর্থ শিল্প বিপ্লব চলছে জানিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তির হাত ধরে এই বিপ্লব এগিয়ে যাচ্ছে। উদ্ভাবনই এর মূল চালিকাশক্তি। তথ্যপ্রযুক্তি বর্তমান সময়ের উন্নয়নের বড়শক্তি হিসেবে আর্বিভূত হয়েছে।’

রোববার (১০ ডিসেম্বর) নগরীর মোটেল সৈকতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পদার্থ বিজ্ঞান বিভাগের আয়োজনে ‘ফিজিক্স ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট অ্যান্ড টেকনোলজি’ শীর্ষক দুইদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সে তিনি এসব কথা বলেন।
 
কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান আরও বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের কাতারে যাওয়ার স্বপ্ন দেখছে।
সেইজন্য টেকসই উন্নয়নের বিকল্প নেই। বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত ইস্যু হচ্ছে টেকসই উন্নয়ন।
পৃথিবীর সব উন্নত দেশ তাদের শিল্পায়ন ও নগরায়নের জন্য টেকসই প্রযুক্তিকে বেছে নিচ্ছে। বাংলাদেশেও এখন টেকসই উন্নয়নকে খুব গুরুত্ব দেয়া হচ্ছে।
 
চুয়েটের পদার্থ বিজ্ঞান বিভাগের আয়োজনে এই আন্তর্জাতিক কনফারেন্স থেকে টেকসই উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ে গুরুত্বপূর্ণ ধারণা পাওয়া যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
 
পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলম।
 
গেস্ট অব অনার ছিলেন চুয়েটের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার হিসেবে ছিলেন চুয়েটের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রশীদ।
 
কনফারেন্স সেক্রেটারি ও পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন সভায় স্বাগত বক্তব্য রাখেন।
 
কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও সুইডেন, জাপানসহ পৃথিবীর ৯টি দেশ হতে পদার্থ বিজ্ঞান বিষয়ের অন্তত দেড় শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন। কনফারেন্সে পদার্থ বিজ্ঞানের বিষয়ের পাশাপাশি প্রযুক্তি সর্ম্পকিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু টেকসই উন্নয়ন ও প্রযুক্তিবিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হচ্ছে।
 
কনফারেন্সের প্রথমদিন কী-নোট স্পীকার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- সুইডেনের উপশালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পার নরদব্লাদ, জাপানের ইয়ামানাশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাতোশি ওয়াতাউছি।
 
কনফারেন্সের দ্বিতীয়দিন কী-নোট স্পীকার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন- জাপানের ইয়ামানাশি বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাসানোরি নাগাও, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. সালেহ হাসান নাকিব, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম।
 
বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।