ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্দরের দুর্নীতি রোধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
বন্দরের দুর্নীতি রোধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা বন্দরের দুর্নীতি রোধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

চট্টগ্রাম: জাতীয় অর্থনীতির হৃদপিণ্ড চট্টগ্রাম বন্দরকে দুর্নীতি থেকে বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

শনিবার (৯ ডিসেম্বর) বিকেলে নাগরিক উদ্যোগ আয়োজিত জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক সমাবেশে তিনি এ আহ্বান জানান। গোসাইলডাঙ্গা ওয়ার্ডের এম কি প্লাজার সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বন্দর থানা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. ইলিয়াছ।

সমাবেশে সুজন বলেন, মন্ত্রণালয় ও মন্ত্রীর অযাচিত এবং বিধিবহির্ভূত হস্তক্ষেপ, খবরদারি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে হুকুমের গোলামে পরিণত করেছে। বন্দর কয়েকদিন পরপর পত্রিকায় তাদের কৃতিত্বের খবর পাঠায়।

কিন্তু কি অবর্ণনীয় হয়রানির মধ্য দিয়ে দেশের আমদানি রপ্তানিকারকরা বন্দর ব্যবহার করতে বাধ্য হচ্ছে সে খবর কেউ রাখে না।

জাহাজ থেকে পণ্য খালাসের অপেক্ষায় দাঁড়িয়ে থাকে সপ্তাহের পর সপ্তাহ। পৃথিবীর কোন বন্দরে এত দীর্ঘ সময় অপেক্ষমান থাকতে হয়না। অতিরিক্ত জাহাজ ভাড়া যুক্ত হয় আমদানি পণ্যে। দেশে বাড়ে ভোগ্য পণ্যের দাম।

পলি জমে বন্দরের ১ থেকে ৫ নম্বর জেটি প্রায় পরিত্যক্ত। ক্যাপিটাল ড্রেজিংয়ের নামে দুর্নীতিবাজদের পকেটে ঢুকেছে কোটি কোটি টাকা, দুর হয়নি পলি। বন্দরের যন্ত্রপাতি ক্রয়ে ডি পি এম পদ্ধতির নামে বন্দরের অর্থ লোপাট করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

‘বন্দর কর্তৃপক্ষ স্থানীয় মানুষের কল্যাণে কোন স্কুল, কলেজ, হাসপাতাল, বিনোদন কেন্দ্র, খেলার মাঠ করছে না। সর্বশেষ প্রতারনা করেছে নৌপরিবহন মন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধুর নামে একটি বিশেষায়িত হাসপাতাল করার ঘোষনা দিয়ে। এ বিষয়ে ভারতের প্রখ্যাত শল্যচিকিৎসক দেবী শেঠীর সাথে এম ইউ স্বাক্ষর করে ওই হাসপাতালের নির্ধারিত স্থানে গড়ে তুলেছে কন্টেইনার ইয়ার্ড। ’

ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোর্শেদ আলীর সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে নগর আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক জহুর আহমদ কোম্পানি, শ্রম বিষয়ক সম্পাদক আব্দুল আহাদ, ৩৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. ইসকান্দর, ৩৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এম. হাসান মুরাদ, বন্দর থানা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক কামাল উদ্দিন মেম্বার, নাগরিক উদ্যোগের সচিব হাজী হোসেন কোম্পানি, সাধারণ সম্পাদক মো. ফোরকান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০৫৫ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।