ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডিসি হিলে নিষেধাজ্ঞা প্রত্যাহারে হুঁশিয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৭
ডিসি হিলে নিষেধাজ্ঞা প্রত্যাহারে হুঁশিয়ারি ফাইল ছবি

চট্টগ্রাম: সংস্কৃতি চর্চার প্রাণকেন্দ্র ডিসি হিলে অনুষ্ঠান আয়োজনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে ‘সংস্কৃতিপর্ষদ চট্টগ্রাম’র নেতারা। পাশাপাশি ডিসি হিলে বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসব পালনের অনুমতি দেওয়া না হলে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারকে তাদের বাসভবনে যেতে দেওয়া হবে না বলেও হুঁশিয়ার দিয়েছে। 

বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) সন্ধ্যায় চট্টগ্রামের সর্বস্তরের সংস্ক‍ৃতিসেবীদের সংগঠন ‘সংস্কৃতিপর্ষদ চট্টগ্রাম’ সংগঠনের পক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।  

বিবৃত্তিতে বলা হয়েছে, ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের বিজয়ের চেতনাকে প্রজন্ম পরম্পরায় ধারণের উদ্দেশ্যে দেশের বৃহত্তম দ্বিতীয় রাজধানী চট্টগ্রামে পঞ্চম বারের মত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসব অনুষ্ঠান পালনের অনুমতির জন্য জেলা প্রশাসকের কাছে অনুমতি চাওয়া হয়।

বুধবার (০৬ ডিসেম্বর) এ আবেদন নাকচ করায় ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছেন চট্টগ্রামের সর্বস্তরের সংস্কৃতিকর্মীরা। প্রতিবাদে শুক্রবার (০৮ ডিসেম্বর) বিকেল ৩টায় নগরীর ডিসি হিল চত্ত্বরেই প্রতিবাদ সভার ডাক দিয়েছে।
 

‘সংস্কৃতিবান্ধব সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার ষড়যন্ত্র করছেন। যখন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও আগ্রহে চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউটকেন্দ্রীয় শহীদ মিনার ও ডিসি হিলকে নিয়ে সাংস্কৃতিক বলয় গড়ে তোলার উদ্যোগ চলছে। তখন  ডিসি হিলে  বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসব’ পালনের অনুমতি না দেওয়া একটি চক্রান্ত।  চক্রান্তের হোতা জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কাম্য। ’ 

বিবৃতিদাতারা হলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও একুশে পদকপ্রাপ্ত গুণীজন প্রফেসর ড. অনুপম সেনবরেণ্য কবি ও সাংবাদিক অরুণ দাশগুপ্তমুক্তিযোদ্ধা ও সাহিত্যিক বেগম মুশতারী শফীমহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীমুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরীমুক্তিযোদ্ধা ও সাংবাদিক নাসিরুদ্দিন চৌধুরীপেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের সভাপতি ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন ড. জাকির হোসেনচট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীজেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মুজিবুল হক, বিএমএ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরীআইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মো. হারুনপ্রকৌশলী দেলোয়ার মজুমদারসম্মিলিত সাংস্কৃতিক জোট চট্টগ্রামের সদস্য সচিব আহমেদ ইকবাল হায়দারচট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীচট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশসাংস্কৃতিক ব্যক্তিত্ব অরুণ চন্দ্র বণিকবাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের প্রেসিডিয়াম সদস্য রণজিৎরক্ষিতবাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম বাবুউদীচী চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক শীলা দাশ গুপ্তচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কুন্তল বড়ুয়াসনজীব বড়ুয়াবোধন আবৃত্তি পরিষদের স্থায়ী পরিষদের সদস্য পঞ্চানন চৌধুরীঅবসর সাংস্কৃতিক গোষ্ঠী চট্টগ্রামের সভাপতি মো. সঞ্জিত আলমপ্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসানঅলক ঘোষ পিন্টুসুচরিত দাশ খোকনসাংবাদিক প্রদীপ খাস্তগীর, তারুণ্যের উচ্ছ্বাসের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুজাহিদুল ইসলামমঞ্চশিল্পী সংস্থার সভাপতি আলাউদ্দিন তাহেরসাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামরুল আজম চৌধুরী টিপু।  

ডিসি হিলে বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসব পালনের অনুমতি দেওয়া না হলে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারকে তাদের বাসভবনে যেতে দেওয়া হবে না বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

‘আমরা চাই না কোন অনাকাক্ষিত পরিস্থিতির সৃষ্টি হোক। এ ধরণের পরিস্থিতি সৃষ্টি হলে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারকে দায়ী থাকতে হবে। ’

 বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।