ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পঞ্চম-নবম শ্রেণির ৩৮৩৫ আসনে তিন ক্লাস্টারে পরীক্ষা

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
পঞ্চম-নবম শ্রেণির ৩৮৩৫ আসনে তিন ক্লাস্টারে পরীক্ষা ফাইল ছবি

চট্টগ্রাম: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় আবারও মহানগরীর নয়টি সরকারি স্কুলে ২০১৮ সালের শিক্ষাবর্ষে তিন ক্লাস্টারে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। পঞ্চম থেকে নবম শ্রেণির ৩ হাজার ৮৩৫ আসনে আগামী ১৯, ২৩ ও ২৭ ডিসেম্বর ক্লাস্টার ভিত্তিক এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরমধ্যে ‘ক ক্লাস্টারে’ রাখা হয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক শাখা) ও ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।  ‘খ ক্লাস্টারে’ রাখা হয়েছে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।
 ‘গ ক্লাস্টার ‘ রাখা হয়েছে সরকারি মুসলিম হা্ই স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা)।
 
এবার মহানগরীর নয় সরকারি স্কুলের মধ্যে পঞ্চম শ্রেণিতে ২০০০টি, ষষ্ঠ শ্রেণিতে ৬৮৫টি, সপ্তম শ্রেণিতে ৮০টি, অষ্টম শ্রেণিতে ১৯০টি, নবম শ্রেণিতে ৮০০টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এর মধ্যে চতুর্থ থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর নবম শ্রেণির ভর্তি ফলাফল ঘোষণা করা হবে।
 
বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) দিকনির্দেশনায় ২০১৮ শিক্ষাবর্ষে মহানগরীর নয় সরকারি স্কুলে এবারও ক্লাস্টার পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এসব স্কুলের পঞ্চম-নবম শ্রেণির ৩ হাজার ৮৩৫ আসনে আগামী ৩০ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। প্রতি ক্লাস্টারে অনলাইনে আবেদন করতে টেলিটকের মাধ্যমে ১৭০ টাকা ফি দিতে হবে। তিন ক্লাস্টারে আবেদন করলে ভর্তিচ্ছু শিক্ষার্থী তিনবার ফি দিতে হবে। ’  
 
তিনি জানান, গতবার ছাত্ররা তিন ক্লাস্টারে এবং ছাত্রীরা দুই ক্লাস্টারে আবেদন করার সুযোগ পেয়েছিল। এবার তিন ক্লাস্টারেই আবেদন করতে পারবে ছাত্রছাত্রীরা। তবে প্রত্যেক শিক্ষার্থী প্রতি ক্লাস্টারের যেকোনো একটি বিদ্যালয়ে আবেদন করতে পারবে।
 
আগামী ১৯, ২৩ ও ২৭ ডিসেম্বর সকাল-বিকেল দুই বেলায় ৫ম-৯ম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।
 
জেলা প্রশাসন সূত্রে জানা যায়, আগামী ১৯ ডিসেম্বর ক গ্রুপের ৫ম শ্রেণির পরীক্ষা সকালে ও বিকেলে ষষ্ঠ শ্রেণির পরীক্ষা। ২৩ ডিসেম্বর খ গ্রুপের ৫ম ও ৮ম শ্রেণির পরীক্ষা সকালে ও বিকেলে ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষা এবং ২৭ ডিসেম্বর গ গ্রুপের ৫ম, ৭ম ও ৮ম শ্রেণির পরীক্ষা সকালে এবং বিকেলে ষষ্ঠ শ্রেণির পরীক্ষা। সকাল ১০টা-১২টা এবং বিকেল ২টা-৪টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।