ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম চেম্বারে মেটাবিল্ড’র সেমিনার অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
চট্টগ্রাম চেম্বারে মেটাবিল্ড’র সেমিনার অনুষ্ঠিত চট্টগ্রাম চেম্বারে মেটাবিল্ড’র সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম: ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে ‘রিসোর্সেস এফিসিয়েন্ট ক্লিনার প্রোডাকশন অ্যান্ড ইটস বেনিফিটস ফর মেটাল ইন্ডাস্ট্রিজ ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) অনুষ্ঠিত এ কর্মশালা চট্টগ্রাম ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি যৌথভাবে আয়োজন করে। এতে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মাহবুবুল আলম বলেন, বাংলাদেশে চলমান বৃহৎ অবকাঠামো নির্মাণ কাজ বিশেষ করে দীর্ঘ সেতু, সড়ক, ফ্লাইওভারসহ অন্যান্য প্রকল্পের কারণে কেবল গত বছরেই ইস্পাত শিল্পের প্রসার ঘটেছে ১৫ শতাংশ।

তিনি বলেন, বর্তমানে বিশ্বে উৎপাদনমুখী শিল্প খাতে সবাই পরিচ্ছন্ন ও গ্রিন ইন্ডাস্ট্রি নিয়ে সচেতন।

মেটাবিল্ড তাদের কার্যক্রমের মাধ্যমে শিল্পে জ্বালানি সাশ্রয়ের পাশাপাশি পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব হিসেবে গড়ে তুলতে বিশেষ অবদান রাখবে।

ঢাকা চেম্বারের পরিচালক রিয়াদ হোসেন বলেন, উন্নত জ্বালানি সাশ্রয়ী ব্যবস্থা, যে কোন শিল্প বিশেষ করে জ্বালানীভিত্তিক শিল্পে উৎপাদনের মান ও পরিমাণের উপর কোন বিরূপ প্রভাব ছাড়াই খরচ অনেকাংশে কমিয়ে দিতে পারে।

মেটাবিল্ড এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে তার সক্ষমতার প্রমাণ দেখিয়েছে এবং এ প্রজেক্টের মাধ্যমে বাংলাদেশেও শিল্প কারখানায় জ্বালানি খাতে ২৫ শতাংশ এবং ১৫ শতাংশ সম্পদ সাশ্রয় সম্ভব।

কর্মশালায় মেটাবিল্ড’র প্রজেক্ট ম্যানেজার এ কে এম আসাদুজ্জামান পাটোয়ারী, সিনিয়র টেকনিক্যাল এক্সপার্ট রজত বাত্রা এবং প্রজেক্ট ম্যানেজার স্টিফান লেনিটজমি আলাদা তথ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে শিল্প খাতে জ্বালানি সাশ্রয়ের বিভিন্ন পদ্ধতি ও প্রযুক্তি সম্পর্কে ধারণা দেন।

কর্মশালায় চট্টগ্রাম চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক এ কে এম আক্তার হোসেন, কামাল মোস্তফা চৌধুরী, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), সরওয়ার হাসান জামিল, অঞ্জন শেখর দাশ, মো. আবদুল মান্নান সোহেল প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৭ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।