ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সূর্যমণির ব্যতিক্রমী ওপেন হার্ট অপারেশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
সূর্যমণির ব্যতিক্রমী ওপেন হার্ট অপারেশন ব্যতিক্রমী ওপেন হার্ট অপারেশনের পর সুস্থ আছে সূর্যমণি

চট্টগ্রাম: আট বছরের সূর্যমণির ‘হার্টের জন্মগত ত্রুটি সারাতে’ ব্যতিক্রমী ওপেন হার্ট অপারেশন হয়েছে চট্টগ্রামে। তার বুকের মাঝখান দিয়ে না কেটে ডান পাশ দিয়ে হার্ট বরাবর দুই ইঞ্চি কেটেছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বেসরকারি চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালের চিফ কার্ডিয়াক সার্জন ডা. সারওয়ার কামাল জটিল অপারেশনটি সম্পন্ন করেন।

কক্সবাজারের বাসিন্দা সূর্যমণির অপারেশন টিমে ছিলেন কার্ডিয়াক সার্জন ডা. শরীফুল ইসলাম, চিফ কার্ডিয়াক এনেস্থেসিওলজিস্ট ডা. সুমন শিকদার প্রমুখ।

ডা: সারওয়ার কামাল বাংলানিউজকে বলেন, সচরাচর হার্টের অপারেশনগুলো বুকের মাঝখান দিয়ে কেটে করা হয়। প্রাপ্তবয়স্ক নারীদের ক্ষেত্রে কসমেটিক পদ্ধতিতে সাধারণত স্তনের নিচ দিয়ে কেটে অপারেশন করা হয়।

 

তিনি সূর্যমণি আট বছর বয়সী হওয়ায় আমরা বাহুর নিচ দিয়ে মাত্র দুই ইঞ্চি কেটে কসমেটিক পদ্ধতিতে অপারেশনটি সম্পন্ন করি। এতে রোগীর সামনে বা পেছনে কোনো দিক থেকেই অপারেশনের চিহৃ দেখা যাবে না। এটি একটি নতুন পদ্ধতির কসমেটিক ওপেন হার্ট অপারেশন।

একসঙ্গে হার্টের টিউমার ও বাইপাস অপারেশন

হার্টের জন্মগত ছিদ্রযুক্ত রোগীর বাইপাস হলো চট্টগ্রামে

সরকারি হাসপাতালে প্রথম তারবিহীন পেসমেকার স্থাপন

তারবিহীন পেসমেকার বসাল চট্টগ্রামের 'ফরটিস এসকর্টস'

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।