ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিক্ষার মূল্যবোধে পরিপূর্ণ মানুষ হওয়ার পরামর্শ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
শিক্ষার মূল্যবোধে পরিপূর্ণ মানুষ হওয়ার পরামর্শ শিক্ষার মূল্যবোধে পরিপূর্ণ মানুষ হওয়ার পরামর্শ

চট্টগ্রাম: শিক্ষার মূল্যবোধের মাধ্যমে শিক্ষার্থীদের পরিপূর্ণ ভাল মানুষ হওয়ার আহ্বান জানিয়ে চট্টগ্রাম কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর বোধিরঞ্জন বড়ুয়া বলেছেন, ‘বিত্তবান হওয়ার চেয়ে একজন পরিপূর্ণ মানুষ হওয়াই বাঞ্চনীয়। কেননা, ভাল মানুষেরাই সমাজ ও দেশকে আরও এগিয়ে নিবে।’

শনিবার (১৯ নভেম্বর) সকালে নগরীর দেবপাহাড় এলাকার চট্টগ্রাম কমার্স কলেজে নবীন ও প্রবীণ বিদায় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

লেখাপড়ায় মনযোগের পাশাপাশি শিক্ষার্থীদের প্রতিষ্ঠিত হওয়ার কথা জানিয়ে প্রফেসর বোধিরঞ্জন বড়ুয়া বলেন, ‘দেশে শিক্ষিতের হার ক্রমশ বাড়লেও ভাল মানুষের সংখ্যা তেমন বাড়ছে না।

শিক্ষিত হয়ে বড় প্রতিষ্ঠানে চাকরি করা যায়। এমনকি বিত্তবান হওয়া যায়।
কিন্তু পরিপূর্ণ ও ভাল মানুষ হওয়া যায় না। পরিপূর্ণ মানুষ হতে হলে প্রয়োজন নৈতিক মূল্যবোধ ও সুন্দর চিন্তা-চেতনা। শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি নিজেকে পরিপূর্ণ মানুষ হতে হবে। বতর্মানে সুন্দর সমাজ ও দেশ গঠনে পরিপূর্ণ মানুষের বড়ই প্রয়োজন। তাহলেই দেশে ক্রমশ উন্নয়নের দিকে ধাবিত হবে। ’

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের বিশেষ কর্মকর্তা প্রফেসর মো. ইদ্রিস আলী ও বিজ্ঞান কলেজের অধ্যক্ষ ড. মো. জাহেদ খাঁন।    

কলেজের ইংরেজী বিভাগের প্রভাষক কাকলি ধর ও ব্যবস্থাপনা বিভাগের পূজা বড়ুয়ার সঞ্চালনায় সভায় বক্তারা বলেন, শুধু বড় প্রতিষ্ঠানে পড়ে, ভাল ফলাফল করার বিষয়টি বিবেচনায় রাখলে চলবে না। ছোট প্রতিষ্ঠানে অধ্যয়ন করেও ভাল ফলাফল করা সম্ভব। কেননা, বর্তমানে অনেক প্রতিষ্ঠিত ব্যক্তি ছোট প্রতিষ্ঠান থেকে পাস করা, নিজেকে মর্যাদার আসীনে বসিয়েছেন। তাই শিক্ষার মাধ্যমে দেশ ও জাতি গঠনের সকলকে ঐক্যবদ্ধ ভূমিকা রাখারও আহ্বান জানান বক্তারা।

সভাশেষে সংগীতশিল্পী সুকুমার মল্লিকের পরিচালনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে সংগীত, অভিনয় ও নৃত্য পরিবেশন করেন কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।