ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পরিবেশবান্ধব ব্যাগের আইডিয়ায় ইডিইউর ৪ মেধাবীর সাফল্য

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
পরিবেশবান্ধব ব্যাগের আইডিয়ায় ইডিইউর ৪ মেধাবীর সাফল্য পরিবেশবান্ধব ব্যাগেরআইডিয়ায় ইডিইউর ৪ মেধাবী সাফল্য

চট্টগ্রাম: বাড়ির ফেলে দেওয়া আলুর খোসা আপনি কী করেন? নিশ্চয় ডাস্টবিন কিংবা ময়লার ভাগাড়ে স্তুপ করেন। পঁচনশীল সবজি খাওয়ার অনুপযোগী হয়ে উঠেছে? বেশিদিন তা ঘরে না রাখার কথা জানিয়েছেন পুষ্টি বিশেষজ্ঞরা।

অথচ এসব ফেলে দেওয়া খোসা আর পঁচনশীল সবজি থেকে উপাদান সংগ্রহ করে পরিবেশবান্ধব ব্যাগ তৈরি করতে চান চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস অনুষদের চার শিক্ষার্থী।

তারা হলেন- মো. মোজাম্মেল হোসেন জিলানী, মোহাম্মদ আরিফুল আলম, নাফিস সাজিদ সামি ও রাকিন রাফসান।

এমন পরিকল্পনার বাস্তবায়ন হলে সারা দেশে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বাংলাদেশ অর্থনীতিকভাবেও লাভবান হবে বলে জানিয়েছেন এসব তরুণরা।

বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উপলক্ষে ‘বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক’ (বিডিওএসএন) ও স্টার্টআপ প্রতিষ্ঠান ‘চিজকেক টেক’ নামের দুটি সংগঠন যৌথভাবে সম্প্রতি তরুণ উদ্যোক্তা খুঁজে বের করার প্রতিযোগিতার আয়োজন করে।

   

কমপিটিশানে হাড্ডাহাড্ডি লড়াই শেষে পরিবেশবান্ধব ‘পচনশীল ব্যাগ’ তৈরির চমৎকার আইডিয়া দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন ইডিইউর মেধাবীরা। নগরীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘স্টার্টআপ ডে, চট্টগ্রাম’ শীর্ষক এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। সেখানে ইডিইউ ছাড়াও বিভিন্ন ইউনিভার্সিটির অন্তত ১৪টি দল অংশ গ্রহণ করে।

এদিকে বিজয়ী দলের সদস্যদের অভিনন্দন জানিয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেছেন, এসব তরুণদের ছোট-ছোট স্বপ্নগুলো ইতিহাসের পাতায় একদিন বড় গল্প আকারে লেখা হবে।

তিনি বলেন, তাদের আত্মবিশ্বাস, এগিয়ে যাওয়ার বাসনা আর নিজেকে ছাড়িয়ে দেশকে পৃথিবীর মানচিত্রে তুলে ধরার যে চেষ্টা তা সবাইকে একদিন সাফল্যের খুব কাছাকাছি নিয়ে যাবে।  

বিজয়ী দলের সদস্যরা জানান, উচ্চশিক্ষার পাঠ শেষে কর্মজীবনে চাকরি না করে নিজেরা কিছু একটা করতে চান। বাজারে যে ধরনের প্লাস্টিকের ব্যাগ ব্যবহার হচ্ছে, তা পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। এসব পলিথিন পঁচে গিয়ে মাটির উর্বরতা শক্তি কমিয়ে দিচ্ছে।

এ চিন্তা থেকে পরিকল্পনা করলেন, পলিথিনের আদলে প্লাস্টিকের ব্যাগই তৈরি করবেন কিন্তু সেটি হবে পঁচনশীল। যা তৈরি করা হবে সবজি বা ফলের খোসা থেকে। ব্যবহারের পর এসব ব্যাগ ফেলে দিলে সহজে মাটিতে মিশে যাবে।

প্রতিযোগিতায় ইডিইউর বিজয়ী দলটির নাম ছিল পেন্টাগন। দলনেতা মো. মোজাম্মেল হোসেন জিলানী বলেন, প্রথমে সবাই বলেছিল এমন উদ্যোগ বাস্তবায়ন করা সম্ভভ নয়। কিন্তু বিষয়টি আমরা ধাপে ধাপে তুলে ধরতেই বিচারকরা চমকে যান।

আরেক সদস্য রাকিন রাফসান বলেন, সবাই শুধু চাকরির পেছনে ছুটছে। কিন্তু আমরা তরুণ উদ্যোক্তা হয়ে চমকে দিতে চাই। আসলে মনোবল দৃঢ় থাকলে কোন কাজই অসম্ভব নয়।

তবে তরুণদের এমন উদ্যোগ বাস্তবায়নে সরকারি ও বেসরকারিভাবে পৃষ্ঠপোষকতার কোন বিকল্প নেই বলে একমত দলের অপর দুই সদস্য আরিফ ও সাজিদ।  

বাংলাদেশ সময়: ২০১৬ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।