[x]
[x]
ঢাকা, রবিবার, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ১৯ নভেম্বর ২০১৭

bangla news

একটি দেশ ধ্বংস করতে মানহীন শিক্ষাই যথেষ্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-১৪ ৭:৩৯:৫৯ পিএম
একটি দেশ ধ্বংস করতে মানহীন শিক্ষাই যথেষ্ট

একটি দেশ ধ্বংস করতে মানহীন শিক্ষাই যথেষ্ট

চট্টগ্রাম: চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তৌহিদ সামাদ বলেছেন, একটি দেশকে ধ্বংস করতে হলে মানহীন শিক্ষাই যথেষ্ট। কারণ প্রকৃত শিক্ষার মাধ্যমেই সব সেক্টরে দক্ষ জনবল গড়ে ওঠে।  

একটি দেশের উন্নয়নে গুণগত শিক্ষার কোন বিকল্প নেই উল্লেখ করে বলেন, দেশকে এগিয়ে নিতে হলে সবকিছুর উর্ধ্বে শিক্ষাকে অগ্রাধিকার দিতে হবে।

মঙ্গলবার দুপুরে নগরীর জামালখানে সিআইইউ মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন তৌহিদ সামাদ। চট্টগ্রামে কর্মরত সাংবাদিকদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তৌহিদ সামাদ বলেন, সিআইইউ শিক্ষার গুণগত মানোন্নয়নের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা, ভবিষ্যত বাংলাদেশের নেতৃত্ব দেবে এমন দক্ষ ও সৃজনশীল প্রজন্ম গড়ে তুলতে সর্বাধিক গুরুত্ব প্রদান করছে। আজ থেকে এক হাজার বছর পর বাংলাদেশ কেমন হবে তা নির্ভর করছে আজকে আমরা কী করছি তার ওপর।

‘আমাদের শিক্ষা ব্যবস্থা ঠিক থাকলে বাকীগুলোও ঠিক হয়ে যাবে। কোন দেশকে ধ্বংস করতে হলে পারমাণবিক বোমা লাগেনা। তাদের শিক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে গেলেই সেই জাতি ধ্বংস হয়ে যায়।’

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী জানান, ১৯৯৯ সাল থেকে আইইউবি’র চট্টগ্রাম ক্যাম্পাস হিসেবে পরিচালিত হলেও বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের অনুমোদন নিয়ে ২০১৩ সাল থেকে যাত্রা শুরু করে সিআইইউ। এটি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম।

সিআইইউ শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের সুযোগ-সুবিধা সম্বলিত উন্নত মানের শিক্ষা দিচ্ছে দাবি করে তিনি বলেন, যোগ্যতা সম্পন্ন ফ্যাকাল্টি সদস্য দ্বারা শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। ফলে এ বিশ্ববিদ্যালয় অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আলাদা করেছে।

অচিরেই সিআইইউকে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত স্থায়ী ক্যাম্পাসে নিয়ে যাওয়া হবে জানিয়ে তিনি বলেন, চট্টগ্রামে জায়গার সীমাবদ্ধতা থাকার পরও আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। বিশ্ববিদ্যালয়টিকে স্থায়ী ঠিকানায় নিয়ে যেতে।

সিআইইউ’র উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সিআইইউ ট্রাস্টি বোর্ড সদস্য দিলরুবা আহমেদ, মো. আমিনুজ্জামান ভুঁইয়া, মো. হাবিবুল্লাহ খান, মো. খালেদ মাহমুদ, মো. ইসমাইল দোভাষ, প্রেস ক্লাবের সভাপতি কলিম সারোয়ার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিআইইউর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নাহিদ খান। সঞ্চালনায় ছিলেন সহকারী রেজিস্ট্রার আনজুমান বানু লিমা। এসময় অন্যান্যের মধ্যে সিআইইউর ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক জাকির হোসেন, ফিন্যান্স বিভাগের প্রধান ড. সৈয়দ মনজুর কাদের, মার্কেটিং বিভাগের প্রধান ড. মো. নাঈম আব্দুল্লাহ, কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রধান আতিকুর রহমান, ব্যবসায় অনুষদের সহকারী অধ্যাপক রোবাকা শমসের প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa