ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কলেজ জাতীয়করণে স্বতন্ত্র বিধিমালা চান বিসিএস শিক্ষকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
কলেজ জাতীয়করণে স্বতন্ত্র বিধিমালা চান বিসিএস শিক্ষকরা কলেজ জাতীয়করণে স্বতন্ত্র বিধিমালা চান বিসিএস শিক্ষকরা

চট্টগ্রাম: সদ্যঘোষিত জাতীয়করণকৃত কলেজ সমূহের শিক্ষকদের জাতীয় শিক্ষানীতি ২০১০ এর প্রধানমন্ত্রীর অনুশাসন ও বিসিএস ক্যাডার রুলস্ অনুযায়ী ক্যাডার বহির্ভূত রেখে ১৬ নভেম্বরের মধ্যে স্বতন্ত্র বিধিমালা প্রণয়নের দাবি জানিয়েছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। 

সোমবার (১৩ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম সরকারি কলেজ মিলনায়তনে সংগঠনের বিভাগীয় সমাবেশে এ দাবি জানান সমিতির নেতারা।  

তাদের দাবি, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে জাতীয়করণের লক্ষ্যে ঘোষিত কলেজসমূহের শিক্ষকবৃন্দকে নন-ক্যাডার হিসেবে রাখতে হবে এবং তাদের চাকরি প্রধানমন্ত্রীর অনুশাসন ‘জাতীয়করণ করা কলেজসমূহের শিক্ষকগণ নিজ কলেজ হতে অন্য কলেজে বদলি হতে পারবেন না’।

সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি প্রফেসর আই কে সেলিম উল্লাহ খন্দকার। তিনি বলেন, ‘জাতীয়করণ আদেশ জারির পূর্বেই বিধিমালা প্রণয়ন, সরকারি কর্মকমিশন পরিচালিত প্রতিযোগিতামূলক বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগের জন্য সুপারিশ ছাড়া অন্য কোন উপায়ে ক্যাডারভূক্ত করা যাবে না।

সম্প্রতি সরকারিকরণ করা ১২টি মডেল কলেজের শিক্ষকদেরও অনুরূপ বিধিমালার আওতায় আনার দাবি জানান তিনি।

সমাবেশে বিশেষ অতিথি ছিলেন সমিতির মহাসচিব শাহেদুল খবির চৌধুরী, কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক সুমন বড়ুয়া,সাংগঠনিক সচিব ড. মোহাম্মদ নুরুল বাশার, মো. কামাল হোসেন ও মো. ইলিয়াছ, আ জ ম আনোয়ার সাদত।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির চট্টগ্রাম অঞ্চলের কেন্দ্রীয় সহ-সভাপতি প্রফেসর সুকুমার দত্ত ও সাধারণ সম্পাদক মো. নুরুল ইসলাম চৌধুরী সঞ্চালনায় সমাবেশে প্রফেসর দৌলতুর রহমান চৌধুরী, আমিরুল আনোয়ার চৌধুরী, আবুল মনসুর ভূঁইয়া, মঈনুল ইসলাম, মোহাম্মদ আবুদস সালাম, মো. তাওয়ারিক আলম, নজরুল ইসলাম,আবদুল মান্নান, মো. আরিফুল আনোয়ার খান প্রমুখ বক্তব্য রাখেন।

সমাবেশে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য জাবেদ নূর, মোহাম্মদ বেলাল হোসেন, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর অঞ্জন কুমার নন্দী, চট্টগ্রাম সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর ঝরণা খানম, চট্টগ্রাম সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তীসহ অন্যান্য সরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষগণ উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা আরও বলেন, শিক্ষা ক্যাডার এমনিতেই নানামুখি সংকটে নিমজ্জিত। তার সাথে যুক্ত হতে চলেছে জাতীয়করণের তালিকায় থাকা ৩২৫ টির মত বেসরকারি কলেজ শিক্ষকদের শিক্ষা ক্যাডারে আত্তীকরণের আশংকা। বিসিএস পরীক্ষায় যোগ্য বিবেচিত না হয়েও ক্যাডার সার্ভিসে প্রবেশের যেকোন উদ্যোগকে প্রতিহত করার হুশিয়ারীও উচ্চারণ করেন বক্তারা।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।