ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রপ্তানিতে সিআইপি হলেন স্মার্ট গ্রুপের মোস্তাফিজ-মুজিবুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
রপ্তানিতে সিআইপি হলেন স্মার্ট গ্রুপের মোস্তাফিজ-মুজিবুর রপ্তানি বাণিজ্যে সিআইপি হলেন স্মার্ট গ্রুপের মোস্তাফিজ-মুজিবুর

চট্টগ্রাম: দেশের রপ্তানি বাণিজ্যে অবদানের স্বীকৃতিস্বরূপ স্মার্ট গ্রুপের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ও ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান আবারও সিআইপি (কমার্শিয়াল ইম্পর্টেন্ট পারসন) মর্যাদা পেয়েছেন।

এরমধ্যে টেক্সটাইল ক্যাটাগরিতে সিআইপি হয়েছেন মোস্তাফিজুর রহমান ও তৈরি পোশাক ক্যাটাগরিতে মুজিবুর রহমান। এর আগেও শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় থেকে তারা একাধিকবার সিআইপি নির্বাচিত হয়েছিলেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজনে রোববার (১২ নভেম্বর) বিকেলে ঢাকার হোটেল সোনারগাঁওয়ে আনুষ্ঠানিকভাবে এ সিআইপি-২০১৪ কার্ড তুলে দেওয়া হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসুর সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য। সভায় এফবিসিসিআই’র সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম প্রমুখ বক্তব্য রাখেন।   

২০১৪ সালের রপ্তানি বাণিজ্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ১৬টি পণ্যখাতে দেশের ১৬৪ ব্যবসায়ীকে সিআইপি নির্বাচিত করে বাণিজ্য মন্ত্রণালয়। এরমধ্যে ১৩১ জন রপ্তানিকারক এবং পদাধিকার বলে ৩৩ জন এফবিসিসিআই’র পরিচালককে সিআইপি পদমর্যাদা দেওয়া হয়।

প্রসঙ্গত, স্মার্ট গ্রুপের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ও ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান একাধিকবার সিআইপি (শিল্প) ও সিআইপি (বাণিজ্য) নির্বাচিত হয়েছিলেন। তাদের প্রতিষ্ঠিত স্মার্ট জিন্স লিমিটেড, স্মার্ট জ্যাকেট বিডি লিমিটেড, সিহান স্পেশালিস্ট টেক্সটাইল মিলস লিমিটেড, চিটাগাং ডেনিম মিলস লিমিটেড, বিএম কন্টেইনার ডিপো, বিএম এনার্জিসহ ১৮টি শিল্প প্রতিষ্ঠানে চট্টগ্রামসহ বাঁশখালীর ২৪ হাজারেরও বেশি লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিয়েছেন।

ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি তাদের পিতা মাস্টার নজির আহমদের নামে ‘নজির আহমদ ট্রাস্ট’ গঠন করে বাঁশখালীর আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্য, সামাজিক, সাংস্কৃতিক, গ্রামীণ অবকাঠামোসহ বাঁশখালীর সামগ্রিক উন্নয়নে নজির আহমদ ট্রাস্ট একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।

এ ট্রাস্টের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন স্মার্ট গ্রুপের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান এবং সদস্যসচিবের দায়িত্ব পালন করছেন স্মার্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, দৈনিক পূর্বদেশ এর সম্পাদক এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মুজিবুর রহমান।

নজির আহমদ ট্রাস্টের মাধ্যমে চট্টগ্রামের বহুল প্রচারিত দৈনিক পূর্বদেশ পত্রিকা, মাস্টার নজির আহমদ ডিগ্রি কলেজ, আম্বিয়া খাতুন মহিলা ক্যাডেট দাখিল মাদ্রাসা, মাস্টার নজির আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, জুবেদা খাতুন এতিম ও হাফেজখানা প্রতিষ্ঠা করেছেন এবং অসংখ্য মসজিদ-মাদ্রাসা প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রেখে চলেছেন। এছাড়াও এ ট্রাস্টের মাধ্যমে স্কুল, কলেজ ও মাদ্রাসার গরিব ও মেধাবী শিক্ষার্থীদের প্রতিবছর বিনামূল্যে বই বিতরণ, শিক্ষা উপকরণ, শিক্ষাবৃত্তি, চিকিৎসাভাতা দেওয়া হচ্ছে। যা শিক্ষার প্রসারে অগ্রণী ভূমিকা পালন করছে। শিক্ষার পাশাপাশি আর্থসামাজিক উন্নয়নেও কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।