ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৩ লাখ ৩৩ হাজার রোহিঙ্গার নিবন্ধন বাকি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
৩ লাখ ৩৩ হাজার রোহিঙ্গার নিবন্ধন বাকি রোহিঙ্গা

চট্টগ্রাম: কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের রিপোর্ট অনুযায়ী এ পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশ করেছেন মিয়ানমারের ৫ লাখ ৯১ হাজার নাগরিক। এর মধ্যে রোববার (২২ অক্টোবর) পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে ২ লাখ ৫৭ হাজার ৮৬৯ জন। বাকি রয়েছে প্রায় ৩ লাখ ৩৩ হাজার রোহিঙ্গার নিবন্ধন।

উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে মিয়ানমার নাগরিকদের পাসপোর্ট অধিদপ্তরের মাধ্যমে ৬টি ক্যাম্পে নিবন্ধন করা হচ্ছে।

সূত্র জানায়, রোববার (২২ অক্টোবর) ১২ হাজার ৩১৯ জন রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন হয়েছে।

এর মধ্যে কুতুপালং-১ ক্যাম্পে ১ হাজার ৫৬২ জন পুরুষ, ১ হাজার ৩ জন নারী মিলে ২ হাজার ৫৬৫ জন, কুতুপালং-২ ক্যাম্পে ১ হাজার ১৮৯ জন পুরুষ, ৮২১ জন নারী মিলে ২ হাজার ১০ জন, নোয়াপাড়া ক্যাম্পে ৩৬৫ জন পুরুষ, ৪৭৮ জন নারী মিলে ৮৪৩ জন, থাইংখালী ক্যাম্পে ১ হাজার ৪৯৯ জন পুরুষ, ১ হাজার ৪৫০ জন নারী মিলে ২ হাজার ৯৪৯ জন, বালুখালী ক্যাম্পে ১ হাজার ১৬৭ জন পুরুষ, ১ হাজার ৭১ জন নারী মিলে ২ হাজার ২৩৮ জন, লেদা ক্যাম্পে ৭৪৪ জন পুরুষ, ৯৭০ জন নারী মিলে ১ হাজার ৭১৪ জন রোহিঙ্গার নিবন্ধন হয়েছে।

স্বাস্থ্যসেবা: কক্সবাজার সিভিল সার্জনের নেতৃত্বে ৩৬টি মেডিকেল টিম ক্যাম্পগুলোতে স্বাস্থ্যসেবা দিচ্ছে।

এ পর্যন্ত ৩ লাখ ৪৭ হাজার ৮১০ জনকে স্বাস্থ্যসেবা দেওয়া হয়েছে। মিয়ানমার নাগরিকদের মধ্যে ১ লাখ ৩৭ হাজার ১০০ জনকে হাম রুবেলার টিকা, ৭৫ হাজার ৪৪০ জনকে ওপিভি টিকা, ৭৩ হাজার ৩২০ জনকে ভিটামিন এ ক্যাপসুল, ৭ লাখ ৪৮৭ জনকে কলেরা টিকা দেওয়া হয়েছে। ৩০ হাজার গর্ভবতী নারীকে এএনসি সেবা ও ৩০ হাজার নারীকে প্রসূতিসেবা দেওয়া হয়েছে।

সূত্র জানায়, সমাজসেবা অধিদপ্তর কর্তৃক ২০ হাজার ১২৫ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এসব শিশুর ডাটা বেইজ সংরক্ষণ করা হচ্ছে।

রোহিঙ্গাদের গতিবিধি নিয়ন্ত্রণে পুলিশের ১১টি চেকপোস্ট বসানো হয়েছে। কক্সবাজার থেকে উদ্ধার করা ২৯ হাজার ৪৫২ জন ও অন্যান্য জেলা থেকে উদ্ধার করা ৭০৯ জনকে ক্যাম্পে পাঠানো হয়েছে। নৌকাডুবিসহ নৌ দুর্ঘটনায় ১৮৬ জন রোহিঙ্গা মারা গেছেন।

বান্দরবানে থাকা ১৭ হাজার মিয়ানমার নাগরিকের মধ্যে ৭ হাজার জনকে উখিয়ায় স্থানান্তর করা হয়েছে। বাকি ১০ হাজার জনের স্থানান্তর প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad