ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নারী উদ্যোক্তা সহায়তা কেন্দ্র চট্টগ্রাম কাস্টম হাউসে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
নারী উদ্যোক্তা সহায়তা কেন্দ্র চট্টগ্রাম কাস্টম হাউসে বক্তব্য রাখছেন নজিবুর রহমান

চট্টগ্রাম: নারী উদ্যোক্তাদের সহায়তা দিতে চট্টগ্রাম কাস্টম হাউসে ‘নারী উদ্যোক্তা সহায়তা কেন্দ্রের’ উদ্বোধন করা হয়েছে। শনিবার (২১ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো.নজিবুর রহমান এ কেন্দ্রের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশের নারী উদ্যোক্তাদের কার্যক্রমকে আরও বেশি জোরদার করতে চট্টগ্রাম কাস্টমস হাউজের তথ্য কেন্দ্র আজ থেকে সার্বক্ষণিক চালু থাকবে।  

দেশে প্রথমবারের মতো চট্টগ্রামে নারীদের জন্য আলাদা আয়কর মেলার আয়োজন করা হবে জানিয়ে তিনি বলেন, চলতি বছরের মধ্যেই চট্টগ্রাম কর অঞ্চল এ মেলার আয়োজন করবে।

‘চট্টগ্রামের চারটি কর অঞ্চলের কমিশনাররা নারী আয়কর মেলা চট্টগ্রামে করার উদ্যোগ নিয়েছে। এ মেলার অভিজ্ঞতা থেকে পর্যাক্রমে সারা দেশে নারীদের জন্য আলাদা আয়কর মেলার উদ্যোগ নেওয়া হবে।

চট্টগ্রাম বন্ড কমিশনারেটের কমিশনারের বিরুদ্ধে অ্যাকসেসরিজ প্রতিষ্ঠানের হয়রানির অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, দেশের রফতানির খাততে বিকশিত করতে সরকার বন্ড সুবিধায় পণ্য আমদানির সুযোগ দিয়েছে। কিছু অসাধু প্রতিষ্ঠান এর অপব্যবহার করে বিপুল সরকারি রাজস্ব ফাঁকি দিচ্ছে।

যারা বন্ডের কমিশনারের বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুলেছেন তাদের বিরুদ্ধেও বন্ড সুবিধার অপব্যবহারের অভিযোগ রয়েছে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, চট্টগ্রামের বন্ড কাস্টমসের সম্প্রতিক কার্যক্রম উল্লেখযোগ্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

কাস্টমস হাউজ সপ্তাহের সাতদিন ২৪ ঘন্টা খোলা রাখায় আমদানি-রফতানি কার্যক্রম বৃদ্ধি পেয়েছে দাবি করে তিনি বলেন, কর্মকর্তারাও নিষ্ঠার সঙ্গে তাদের দায়িত্ব পালন করছেন। ২৪ ঘন্টা কাস্টমস ও বন্দরের কার্যক্রম খোলা রাখার সুফল পেতে সকলকে দায়িত্বশীল হতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম কাস্টমসের কমিশনার এ এফ এম আবদুল্লাহ খান, বন্ড কমিশনারেটের কমিশনার মুবিনুল কবির, সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল-এর মহাপরিচালক বেলাল উদ্দিনসহ চট্টগ্রাম মহিলা চেম্বার ও বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।