ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

১৯৮৮ সালে চসিকের নিয়োগ নিয়ে প্রশ্ন মন্ত্রণালয়ের!

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
১৯৮৮ সালে চসিকের নিয়োগ নিয়ে প্রশ্ন মন্ত্রণালয়ের! ১৯৮৮ সালে চসিকের নিয়োগ নিয়ে প্রশ্ন মন্ত্রণালয়ের!

চট্টগ্রাম: ১৯৮৮ সালে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাংগঠনিক কাঠামোতে সৃজিত ৩১৮০ পদে নিয়োগবিধি প্রণয়ন না করে জনবল নিয়োগে যোগ্যতা কীভাবে নির্ধারিত হয়েছে জানতে চেয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সম্প্রতি পাঠানো ওই চিঠিতে ৩১৮০ পদের মধ্যে বর্তমানে কর্মরত জনবল ও শূন্য পদের তথ্যও চাওয়া হয়েছে।

চিঠি প্রাপ্তির বিষয়টি স্বীকার করে মেয়র আ জ ম নাছির উদ্দীন বাংলানিউজকে বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার পরই আমাদের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্যাখ্যা পাঠিয়েছেন। আশাকরি ১৯৮৮ সালে সৃজিত পদগুলোর ভূতাপেক্ষ সম্মতি পেয়ে যাব আমরা।

তিনি বলেন, দেশের দ্বিতীয় বৃহত্তম নগরী চট্টগ্রাম। প্রধান সমুদ্রবন্দরের শহর চট্টগ্রাম।

৬৫ লাখ মানুষের এ নগরীকে সিটি করপোরেশনের শতভাগ সেবা নিশ্চিত করার জন্য যে পরিমাণ জনবল দরকার ছিল তা নেই। অথচ সিটি করপোরেশনের মূল কাজের বাইরে আমরা শিক্ষা ও স্বাস্থ্যসেবাও দিচ্ছি। কিন্তু আমাদের দুর্ভাগ্য হচ্ছে একটি যুগোপযোগী অর্গানোগ্রাম ছিল না এ প্রতিষ্ঠানের। ফলে দক্ষ জনবল নিয়োগ দিতে পারেনি চসিক। আমি দায়িত্ব গ্রহণের পর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি অর্গানোগ্রাম তৈরির জন্য। ইতিমধ্যে আমরা তা মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠিয়েছি। আপ্রাণ চেষ্টা করছি অর্গানোগ্রামের জন্য। এটি যদি হয় তবে তা হবে চসিকের জন্য বড় একটি বিপ্লব।

তিনি জানান, প্রস্তাবিত অর্গানোগ্রামে বেশ কিছু নতুন বিভাগ সৃজন করা হয়েছে। ১৩ হাজার ৪৫৫টি পদ প্রস্তাব করা হয়েছে। আশাকরি, ১০ হাজার পদও যদি অনুমোদন হয় অর্গানোগ্রামে তবে প্রচুর দক্ষ জনবল যেমন নিয়োগ হবে তেমনি কাজ বিকেন্দ্রীকরণের মাধ্যমে সেবাও শতভাগ নিশ্চিত হবে।

প্রধান নির্বাহী কর্মকর্তার প্রেরিত চিঠিতে বলা হয়, চসিকের সাংগঠনিক কাঠামো ১৯৮৮ সালে সরকার কর্তৃক অনুমোদিত হয়। এরপর ১৯৯৩ সালে নিয়োগবিধি প্রণয়ন করে মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। অনুমোদন সময়সাপেক্ষ বিধায় ওই সময় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ১৬ এপ্রিল ১৯৮৯ তারিখে চট্টগ্রাম মিউনিসিপ্যাল করপোরেশনের নিয়োগবিধি সরকারি গেজেট প্রকাশ না হওয়া পর্যন্ত অনুমোদিত সাংগঠনিক কাঠামোর আওতায় সৃষ্ট প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদগুলো পূরণের লক্ষ্যে একটি কমিটি গঠন করে দেওয়া হয়।

পরবর্তীতে ১৯৯৭ সালের ১৮ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগ কর্তৃক তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের বাছাই কমিটি গঠন করে দেওয়া হয়। কমিটি দুটির নির্দেশনা মোতাবেক আগের ধারাবাহিকতা অনুযায়ী ‘দ্যা লোকাল কাউন্সিলস সার্ভিস রুলস ১৯৬৮’ এর তফসিল অনুসরণপূর্বক নিয়োগ যোগ্যতা নির্ধারণ করে নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন করা হতো।

চিঠিতে বলা হয়, ১৯৮৮ সালে সৃজিত পদের মধ্যে বর্তমানে স্থায়ীভাবে ২ হাজার ৮৫৫ জন কর্মরত আছেন। শূন্য পদ আছে ৩২৫টি। এসব শূন্যপদের বিপরীতে অস্থায়ী ভিত্তিতে জনবল নিয়োজিত আছে। ২০১২ সালেও খসড়া নিয়োগবিধি প্রণয়ন করে মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়।

২৮ বছর পর চসিকের অর্গানোগ্রাম প্রস্তাব মন্ত্রণালয়ে

৫৫০৯ পদ বাড়ছে চসিকের নতুন অর্গানোগ্রামে

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭

এআর/টিসি

 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।